সোনাদিয়া দ্বীপে উদ্ধার ১৪৯ রোহিঙ্গা ভাসানচরে


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


সোনাদিয়া দ্বীপে উদ্ধার ১৪৯ রোহিঙ্গা ভাসানচরে

সমু্দ্র পথে অবৈধ ভাবে মালেয়শিয়া যাওয়ার সময় কক্সবাজারের মহেশখালীর সোনাদিয়া দ্বীপে উদ্ধার ১৪৯ রোহিঙ্গাকে নোয়াখালীর ভাসানচরে পাঠানো হয়েছে। 

মঙ্গলবার (২২ মার্চ) ভোরে তিনটি বাসে করে ভাসানচরের পাঠাতে চট্টগ্রামে নেওয়া হয় তাদের। 

সোমবার (২১ মার্চ) বিকালে সোনাদিয়া দ্বীপ থেকে রোহিঙ্গাদের মহেশখালী থানার পুলিশ উদ্ধার করে। উদ্ধার রোহিঙ্গারা দালালের সহযোগিতায় মালয়েশিয়ায় যাওয়ার জন্য কক্সবাজারের উখিয়া টেকনাফের বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প থেকে সোনাদিয়া দ্বীপে জড়ো হয়েছিল বলে জানায় পুলিশ। 

পুলিশের জিজ্ঞাসাবাদে রোহিঙ্গারা আরও জানিয়েছে, কয়েকদিন আগে থেকে উদ্ধার হওয়া রোহিঙ্গাদের মালয়েশিয়া নিয়ে যাওয়ার কথা বলে একটি বড় ইঞ্জিনচালিত বোটে তুলে দালাল চক্র। পরে তাদের সোমবার দুপুরে মহেশখালীর সোনাদিয়া দ্বীপে নামিয়ে দিয়ে বোট নিয়ে পালিয়ে যায় চক্রের সদস্যরা।
কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার মো. রফিকুল ইসলাম বলেন, সোনাদিয়া থেকে প্রথমে ১৩৫ জন ও রাতে আরও ১৪ জন রোহিঙ্গাকে উদ্ধার করা হয়। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী উদ্ধার হওয়া সবাইকে ভাসানচরে পাঠিয়ে দেওয়া হয়েছে। তিনি আরও জানান, উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প থেকে দালালরা কৌশলে অবৈধভাবে মালয়েশিয়া নিয়ে যেতে মহেশখালীর সোনাদিয়ায় তাদের জড়ো করেছিল। খবর পেয়ে মহেশখালী থানার পুলিশ সোনাদিয়ায় অভিযান চালিয়ে রোহিঙ্গাদের উদ্ধার করে। 

ইতোপূর্বে রোহিঙ্গা ক্যাম্প থেকে ২২ হাজারেরও অধিক রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তর করা হয়েছে।