রাবিতে অটোমেশন প্রক্রিয়া শুরু, অ্যাপে ক্লাসের পরিমাণ পর্যবেক্ষণ


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৪:২৮ অপরাহ্ন, ৩০শে মে ২০২৪


রাবিতে অটোমেশন প্রক্রিয়া শুরু, অ্যাপে ক্লাসের পরিমাণ পর্যবেক্ষণ
ছবি: ক্যাম্পাস প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তরে বিভিন্ন বর্ষ ও সেমিষ্টারভিত্তিক ফল প্রকাশে অটোমেশন প্রক্রিয়ার উদ্বোধন করা হয়েছে। 


বুধবার (২৯ মে) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরে আয়োজিত এক সেমিনারে এই কার্যক্রমের উদ্বোধন করেন রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।


এই প্রক্রিয়ায় অ্যাপের মাধ্যমে শিক্ষকদের ক্লাসের পরিমাণ পর্যবেক্ষণ করা হবে। পরীক্ষকদের নির্ধারিত দশদিনের মধ্যে খাতা দেখতে হবে। ২ থেকে ৪ সপ্তাহের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে।


আরও পড়ুন: কুবির মার্কেটিং বিভাগের নতুন বিভাগীয় প্রধান ড. মোহাম্মদ সোলায়মান


সেমিনারে অটোমেশন প্রক্রিয়ার বিভিন্ন নিয়মাবলি নিয়ে আলোচনা করেন বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক আশরাফুল ইসলাম খান। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে শিক্ষার্থীরা অটোমেশন প্রক্রিয়ার আওতাভুক্ত। এক্ষেত্রে শিক্ষার্থীর উপস্থিতি থেকে শুরু করে তাদের ফর্ম ফিলআপ, ট্যাবুলেশন, ফল প্রকাশ এবং সনদ উত্তোলনের প্রক্রিয়াও অটোমেশন প্রক্রিয়ায় সম্পন্ন হবে। এক্ষেত্রে পরীক্ষকদের নির্ধারিত দশদিনের মধ্যে খাতা দেখতে হবে। কেউ নির্ধারিত সময়ের মধ্যে নম্বর জমা না দিলে, তার প্যানেলের নম্বর জমাদানের অপশনটি ব্লক হয়ে যাবে। ফলে তাকে নিজে এসে ম্যানুয়ালি তা সম্পন্ন করতে হবে।


তিনি আরো বলেন, পরীক্ষকদের বিল প্রদানের বিষয়টি অটোমেশন প্রক্রিয়ায় সম্পন্ন হবে। এছাড়া কোনো শিক্ষক কি পরিমাণ ক্লাস নিচ্ছেন, শিক্ষার্থীদের উপস্থিতি কেমন, এসব বিষয়গুলো বিশ্ববিদ্যালয় প্রশাসন অ্যাপস থেকে সরাসরি পর্যবেক্ষণ করতে পারবেন। এসময় তিনি প্রক্রিয়াটির মাঝে কোনো ক্রটি-বিচ্যুতি পরিলক্ষিত হলে সরাসরি বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টার ও পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরকে অবহিত করার আহ্বান জানান।


আরও পড়ুন: জাবিতে ক্যারিয়ার ক্লাবের নেতৃত্বে অনুপম ও মনোয়ার


সেমিনারে বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার এমন কার্যক্রমের জন্য পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরকে সাধুবাদ জানিয়ে বলেন, আজকে রাজশাহী বিশ্ববিদ্যালয় নতুন এক যুগে পদার্পন করলো। এর পেছনে যারা কাজ করে গেছেন, আমি তাদের সকলকে সাধুবাদ জানাচ্ছি। এসময় তিনি প্রক্রিয়াটিকে আরও উন্নত করতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় সহযোগিতা প্রদানের আশ্বাস দেন।


এই আয়োজনে অন্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক সুলতান-উল-ইসলাম, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক হুমায়ুন কবীর, আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক খাদেমুল ইসলাম মোল্যা, সাবেক পরিচালক অধ্যাপক বাবুল ইসলাম, অফিস অব দ্য ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের পরিচালক অধ্যাপক ড. আজিজুর রহমান, লিগ্যাল সেলের প্রশাসক ও আইন বিভাগের সহযোগী অধ্যাপক সাদিকুল ইসলামসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের অধিকর্তা, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন।


এমএল/