বগুড়ায় অনাবাদি পতিত জমি প্রকল্পের কর্মশালা অনুষ্ঠিত


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৫:৪২ অপরাহ্ন, ৩০শে মে ২০২৪


বগুড়ায় অনাবাদি পতিত জমি প্রকল্পের কর্মশালা অনুষ্ঠিত
ছবি: জনবাণী

বগুড়ায় অনাবাদি পতিত জমি ও বসতবাড়ীর আঙ্গিনায় পারিবারিক পুষ্টিবাগান স্থাপন প্রকল্পের আওতায় Promote Nutrition Sensitive Extension Through Homestead বিষয়ক কর্মশাল অনুষ্ঠিত হয়েছে।


মঙ্গলবার (২৮ মে) বগুড়ার পর্যটন মোটেলে কর্মশালা অনুষ্ঠিত হয়।


বগুড়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ সরকার শফি উদ্দিন আহমেদের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সরেজমিন উইংয়ের পরিচালক মো. তাজুল ইসলাম পাটোয়ারী। 


আরও পড়ুন:  ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের সহায়তায় এফএও’র ক্লাইমেট স্মার্ট অ্যাক্সেস প্রকল্প উদ্বোধন


কর্মশালায় প্রকল্প কার্যক্রম উপস্থাপন করেন প্রকল্প পরিচালক ড. মো. আকরাম হোসেন চৌধুরী, কি-নোট উপস্থাপন করেন  বাংলাদেশ কৃষি গবেষণা ইনিস্টিউটের সরেজমিন গবেষণা বিভাগের বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. শহিদুল আলম।


প্রকল্পটি অনাবাদি পতিত, অব্যহৃত জমি চাষের আওতায় এনে শাকসবজি ও ফসলের আবাদ সম্প্রসারণে কাজ করছে। চাষ উপযোগী উচ্চ মূল্যের বহুমুখী ফসল আবাদ সম্প্রসারণ, উন্নত প্রযুক্তি সম্প্রসারণ ও গবেষণা প্রতিষ্ঠান থেকে উদ্ভাবিত জাত সম্প্রসারণের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন এবং আয় বৃদ্ধি করে গ্রামীণ কৃষিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। 


আরও পড়ুন: সবজি বিক্রি করেই তিন মেয়ের বিয়ে দিয়েছেন কুড়িগ্রামের জোহরা বেগম


বক্তারা জানান, কৃষি যন্ত্রপাতি বিতরণ, ভার্মিকম্পোট পিট স্থাপন, জিরো এনার্জি কুল চেম্বার স্থাপন, কৃষক-কৃষাণী প্রশিক্ষণ, উঠান বৈঠক, বিভিন্ন ফসলের প্রদর্শনী স্থাপনের মাধ্যমে কৃষি উৎপাদন বৃদ্ধিতে প্রকল্পটি বাস্তবায়ন হচ্ছে। 


এ সময় বগুড়া ও রাজশাহী অঞ্চলের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাসহ ব্রি, বারি, বিনা, বিএডিসি, এআইএস'র কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।


জেবি/এসবি