মানবতাবিরোধী অপরাধ মামলায় সাতক্ষীরার সাবেক এমপি’র রায় আগামীকাল


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


মানবতাবিরোধী অপরাধ মামলায় সাতক্ষীরার সাবেক এমপি’র রায় আগামীকাল

মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধ মামলায় সাতক্ষীরা জেলা জামাতের আমির ও সাবেক সংসদ সদস্য মাওলানা আব্দুল খালেক ম-লসহ দু’জনের বিষয়ে আগামীকাল ২৪ মার্চ, বৃহস্পতিবার রায় ঘোষণা করবেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

২২ মার্চ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো: শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চ রায়ের জন্য এ দিন ধার্য করেন। প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন বিষয়টি অপর এক সংবাদ মাধ্যমকে নিশ্চিত করেছেন। এর আগে মানবতাবিরোধী অপরাধের মামলায় আব্দুল খালেক ম-লসহ দু’জনের মামলার শুনানি শেষে রায় ঘোষণার তারিখের জন্য অপেক্ষমান রাখা হয়।

২০১৮ সালের ১৫ এপ্রিল সূচনা বক্তব্য এবং সাক্ষ্যগ্রহণের মাধ্যমে এ মামলার বিচার শুরু হয়। দীর্ঘ বিচার প্রক্রিয়া ও সাক্ষ্য গ্রহণ-যুক্তিতর্ক শেষে মামলাটির রায় ঘোষণার দিন নির্ধারণ করা হলো।

জানা যায়, ২০১৭ সালের ১৯ মার্চ এ মামলায় আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করা হয়। মামলায় তখন চারজন আসামি ছিলেন। এর মধ্যে খালেক ম-ল ও খান রোকনুজ্জামান কারাবন্দি। বাকি দুই জন মারা গেছেন। আসামিদের বিরুদ্ধে হত্যা, ধর্ষণ, আটক, নির্যাতনসহ মানবতাবিরোধী অপরাধের সাতটি অভিযোগ আনে প্রসিকিউশন।

যার মধ্যে ৬ জনকে হত্যা, ২ জনকে ধর্ষণ, ১৪ জনকে শারিরীক নির্যাতনের অভিযোগ। ২০১৫ সালের ১৬ জুন ভোরে সাতক্ষীরা সদর উপজেলার খলিলনগর মহিলা মাদ্রাসায় নাশকতার উদ্দেশ্যে কয়েকজন সহযোগীকে নিয়ে গোপন বৈঠকের অভিযোগে আব্দুল খালেক ম-লকে গ্রেফতার করে পুলিশ। ওই বছরের ২৫ আগস্ট খালেক ম-লের বিরুদ্ধে সাতক্ষীরায় দায়ের করা মানবতাবিরোধী অপরাধের তিনটি মামলার মধ্যে শহীদ মোস্তফা গাজী হত্যা মামলায় তাকে গ্রেপ্তার দেখায় ট্রাইব্যুনাল। শিমুলবাড়িয়া গ্রামের রুস্তম আলীসহ পাঁচজনকে হত্যার অভিযোগে ২০০৯ সালের ২ জুলাই খালেক ম-লের বিরুদ্ধে মামলাটি করেন শহীদ রুস্তম আলীর ছেলে মো: নজরুল ইসলাম গাজী। এ মামলার চার আসামিদের বিরুদ্ধ ২০১৫ সালের ৭ আগস্ট থেকে তদন্ত শুরু হয়। তদন্তে জব্দ তালিকার সাক্ষীসহ মোট ৬০ জন সাক্ষী করা হয়।

এসএ/