জেনে নিন লিচুর অজানা তথ্য, কয়টি খাওয়া উচিত?


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৮:৪৫ অপরাহ্ন, ১লা জুন ২০২৪


জেনে নিন লিচুর অজানা তথ্য, কয়টি খাওয়া উচিত?
ছবি: সংগৃহীত

ফল আমাদের অধিকাংশ মানুষেরই পছন্দের কেননা ফলে রয়েছে বিভিন্ন পুষ্টি উপাদান ও কার্যকারিতা। গ্রীষ্মকালকে ফলের মৌসুম বলা হয়। অন্য ঋতুর তুলনায় গ্রীষ্মকালেই বেশি ফল পাওয়া যায়। গ্রীষ্মকালীন ফলের মধ্যে অন্যতম ফল লিচু। যা সবারই খুব পছন্দের। মিষ্টি এই ফলটি খেতে পছন্দ করলেও লিচুর পুষ্টিগুণ কেমন এবং দিনে কয়টি লিচু খাওয়া উচিত সেটা হয়তো অনেকেই জানেন না। 


লিচুর উপকারিতা নিয়ে যা বলছে বিশেষজ্ঞরা -


১। লিচুতে প্রচুর পরিমাণ পানি থাকে যা গরমে শরীরের পানির ঘাটতি পূরণ করে। তাই পানি খাওয়ার পাশাপাশি লিচুর মতো জলীয় উপাদান সমৃদ্ধ ফল খাদ্যতালিকায় রাখা উচিত।


২। লিচুতে এপিকেচিন ও রুটিন নামক দুটি অ্যান্টিঅক্সিডেন্ট যৌগ রয়েছে, যা এ গরমে বিভিন্ন রোগ প্রতিরোধে ভূমিকা রাখে।


৩। লিচুতে রয়েছে এসকরবিক অ্যাসিড, ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট। ফলে এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। রক্তে শ্বেতকণিকার কার্যকারিতা বৃদ্ধি করে শরীরে বাইরের কোনো ক্ষতিকারক জীবাণু প্রবেশ করতে বাধা দেয়।


আরও পড়ুন: কী কারণে বিরিয়ানির পাতিল লাল কাপড়ে ঢাকা থাকে?

 

৪। লিচুতে পর্যাপ্ত পরিমাণে আয়রন ও কপার রয়েছে। এগুলো লোহিত রক্তকণিকা উৎপাদনে সহায়তা করে এবং রক্ত সঞ্চালনের উন্নয়ন করে। রক্ত সঞ্চালনের উন্নয়ন হলে রক্তচাপ ও নিয়ন্ত্রণে থাকে।


৫। ওজন কমানো থেকে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে থাকে। লিচুতে থাকা ম্যাগনেসিয়াম, ফসফরাস আয়রন, ম্যাঙ্গানিজ, কপার এসব মিনারেল হাড়কে ক্যালসিয়াম শুষে নিতে সাহায্য করে। ফলে হাড় শক্ত ও সুস্থ থাকে।


৬। লিচুতে থাকা উপাদান ক্যানসার প্রতিরোধে ও সহায়তা করে। লিচুর উপাদান ত্বকের বলিরেখা দূর করে, বয়সের ছাপ পড়তে দেয় না, ত্বক উজ্জ্বল করে


আরও পড়ুন: ভাবছেন বেশি বয়সে মা হবেন! যা বলছে বিশেষজ্ঞরা


কি পরিমাণ লিচু খাওয়া উচিত ?


লিচু একটি গরম ফল। গরম ফল হওয়াতে বেশি পরিমাণে লিচু খেলে আমাদের শরীরের স্বাভাবিক তাপমাত্রার ভারসাম্য নষ্ট হয়। এ ছাড়া বেশি খাওয়ার ফলে পেট ব্যাথা, পেটের সমস্যা, অ্যাসিডিটি, বমি হতে পারে। মাত্রাতিরিক্ত লিচু খেলে রক্তচাপ অনেক কমে যেতে পারে। ফলে শ্বাসকষ্ট, মাথা ঘোরা, বমি ভাব, দুর্বলতা দেখা দিতে পারে। অতিরিক্ত লিচু খেলে শরীরের ওজন বৃদ্ধি পেতে পারে। একজন সুস্থ ব্যাক্তি দিনে ১০-১২টি লিচু খেতে পারেন। তবে একসঙ্গে না খেয়ে একটু বিরতি দিয়ে খাওয়া ভালো।


জেবি/আজুবা