হজের নতুন আইন অমান্য করলেই শাস্তি


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৫:৫৮ অপরাহ্ন, ২রা জুন ২০২৪


হজের নতুন আইন অমান্য করলেই শাস্তি
ছবি: সংগৃহীত

সৌদি আরবে পবিত্র হজ বিষয়ক নতুন আইন এবং নিদের্শনা দেওয়া হয়েছে। যারা এই আইন এবং নির্দেশনা ভঙ্গ করবেন তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ।


রবিবার (২ জুন) থেকে কার্যকর হয়েছে এই নতুন আইন যা আগামী ২০ জুন পর্যন্ত চলবে।


নতুন আইন অনুযায়ী, যারা এ বছর অনুমতি ছাড়া হজ করবেন তাদের ১০ হাজার সৌদি রিয়াল জরিমানা করা হবে। যা বাংলাদেশি টাকায় প্রায় সাড়ে তিন লাখ টাকা। অনুমতি ছাড়া যদি কেউ হজযাত্রীদের পরিবহন করেন তাহলে তাদের ছয় মাসের কারাদণ্ড এবং ৫০ হাজার রিয়াল জরিমানা করা হবে। যা বাংলাদেশি টাকায় ১৫ লাখ টাকারও বেশি।


আরও পড়ুন: মিয়ানমারে ভূমিকম্পে কাঁপলো বাংলাদেশও

  

সৌদি আরব ঘোষণায় জানিয়েছে, এবার অনুমতি ছাড়া কাউকে হজ করতে দেওয়া হবে না। কেউ মক্কা, পবিত্র স্থান, হারামাইন ট্রেন স্টেশন, নিরাপত্তা চৌকি, স্ক্রিনিং সেন্টার এবং অস্থায়ী চেকপয়েন্টগুলোর কাছে অনুমতি ছাড়া যেতে পারবেন না। সৌদিতে যেসব প্রবাসী বসবাস করেন তারা যদি অনুমতি ছাড়া হজ করতে যান এবং আটক হন তাহলে তাদের নিজ দেশে ফেরত পাঠানো হবে এবং নির্দিষ্ট একটি সময়ের জন্য আর প্রবেশ করতে দেওয়া হবে না সৌদিতে।


ঘোষণায় আরও বলা হয়, অনুমতি ছাড়া যারা হজযাত্রীদের পরিবহন করবে তাদের প্রথমে জেলে পাঠানো হবে। সেখানে তাদের ছয় মাস আটকে রাখা হবে। এরপর নিজ দেশে ফেরত পাঠানো হবে। এসব ব্যক্তিদেরও একটি নির্দিষ্ট সময় পর্যন্ত আর সৌদিতে প্রবেশ করতে দেওয়া হবে না।


আরও পড়ুন: ইংল্যান্ড থেকে ১০০ টন সোনা ফিরিয়ে এনেছে ভারত


টুরিস্ট ভিসায় হজ করা প্রসঙ্গে স্পষ্টভাবে জানিয়েছে সৌদি আরব। টুরিস্ট ভিসায় কেউ হজ করতে পারবে না বলে জানিয়েছে তারা। যাদের টুরিস্ট ভিসা আছে তাদের ২ জুন থেকে ২১ জুন পর্যন্ত মক্কার বাইরে থাকতে নির্দেশনা দেওয়া হয়েছে।


সৌদি জানিয়েছে, এখন পর্যন্ত ২০ হাজার জনকে পাওয়া গেছে যারা হজের আইন ভঙ্গ করেছেন।  সূত্র: খালিজ টাইমস


জেবি/আজুবা