লালমনিরহাটের বাজারে নেমেছে রসালো ফল তরমুজ


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


লালমনিরহাটের বাজারে নেমেছে রসালো ফল তরমুজ

লালমনিরহাটে বাজারগুলোতে নেমেছে রসালো ফল তরমুজ। শীত শেষ হতেনাহোতেই প্রখর রোদ ও ভ্যাপসা গরম পরছে গত সপ্তাহ খানেক থেকেই। তাই ক্রেতাদের চাহিদা মেটাতে, বিভিন্ন জেলা থেকে রসালো এই ফল সংগ্রহ করে নিয়ে আসছেন এখানকার ব্যবসায়ীরা। ব্যবসায়ীরা জানায়, যদিও জেলা সদরের দুর্গাপুর ইউনিয়নের কুঠিবাড়ির চড় এলাকাসহ তিস্তা ও ধরলা নদী বেষ্টিত কয়েকটি  চরাঞ্চলে এ ফলের চাষ রয়েছে। কিন্তু পরিপক্ক না হওয়ায় বাজারজাত এখনো শুরু হয়নি।

বুধবার (২৩ মার্চ) বেলা ১১টার দিকে শহরের মিশোন  মোড়ের ফল ব্যবসায়ী মকবুল হোসেন গাড়ি থেকে তরমুজ নামানোর সময় জানান, লালমনিরহাটে আবাদ হওয়া তরমুজ এখনো অপরিপক্ব তাই বগুড়ার মহাস্থান গড়ের আরোতগুলোতে দেশের বিভিন্ন জেলা থেকে আসা তরমুজ ক্রেতাসাধারণের চাহিদার কারনে নিয়ে আসছি। 

এদিকে শহরের বিডিআর গেট এলাকার ফল ব্যবসায়ী মহির উদ্দিন আহমেদ তোতা জানান, শীত শেষ,  গত ১ সপ্তাহ থেকে ভোরবেলা একটুআধটু ঠাণ্ডা লাগলেও বেলা বাড়ার সাথে সাথে ভ্যাপসা গরম পরছে। এ সময় তরমুজের যথেষ্ট চাহিদা আছে বাজারে। তাই এ জেলায় আবাদ হওয়া তরমুজ এখনো পরিপক্ব না হওয়ায় বিভিন্ন জেলা থেকে তরমুজ সংগ্রহ করে এনে বিক্রি করছি। বর্তমানে বগুড়া থেকে গাড়ি ভাড়াসহ আমাদের কেনা পরছে প্রতি কেজি ৪২-৪৫ টাকা আর তা বাজারে বিক্রি করছি কেজি প্রতি ৫০ থেকে ৫৫ টাকায়। তবে স্থানীয় তরমুজ বাজারে আসলে দাম অনেকটাই কমে আসবে।

এদিকে লালমনিরহাট কৃষি সম্প্রসারণ অধিদফতর জানায়, এ জেলার চরাঞ্চলে উৎপাদিত তরমুজ বেশ সুস্বাদু রসালো হওয়ায় জেলার চাহিদা মিটিয়ে জেলার বাহিরেও যায় প্রতি বছর। পরিপক্ব না হওয়ায় এখনো বাজারে নামেনি তবে আশা করাযায় রসালো এ ফল খুব দ্রুতই জেলার চাহিদা মিটিয়ে জেলার বাহিরে যাবে।

এসএ/