ঢাকা বিশ্ববিদ্যালয় কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদের কর্মবিরতি ও প্রতিবাদ


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৪:৪০ অপরাহ্ন, ৪ঠা জুন ২০২৪


ঢাকা বিশ্ববিদ্যালয় কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদের কর্মবিরতি ও প্রতিবাদ
ছবি: সংগৃহীত

পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন বাতিলের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদের ২ ঘন্টার কর্মবিরতি ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। 


মঙ্গলবার (৪ জুন) সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত অর্থ মন্ত্রাণালয় কর্তৃক বৈষম্যমূলক প্রজ্ঞাপন বাতিলের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদ কর্তৃক কর্মবিরতি পালন করা হয়। সকল অফিসে একযোগে এই কর্মবিরতি সর্বাত্মকভাবে পালন করা হয়। পরে প্রশাসনিক ভবনের সামনে জমায়েত হয়ে তাৎক্ষনিক একটি বিক্ষোভ মিছিল বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে প্রশাসনিক ভবনের সামনে মল চত্ত্বরে সমবেত হয়ে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। 


আরও পড়ুন: জাবিতে ছাত্রলীগের ছাত্রীহল কমিটি গঠনে বিদ্রোহীদের বাধা


প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন ঢা.বি. কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদের আহ্বায়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয় অফিসার্স এসোসিয়েশনের সভাপতি  মো. আব্দুল মোতালেব এবং সঞ্চালনা করেন ঢা.বি. কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদের সদস্য-সচিব ও ঢা.বি. ৪র্থ শ্রেণী কর্মচারী ইউনিয়নের সভাপতি  মো. শাহজাহান।


ঢাকা বিশ্ববিদ্যালয় কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদ অনতিবিলম্বে এই প্রজ্ঞাপন বাতিল করে বিশ্ববিদ্যালয় শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী সমাজের মধ্যে সৃষ্ট হতাশা ও অসন্তোষ লাঘব করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আহ্বান জানান। 


আরও পড়ুন: ১৬ দিনের ছুটি পাচ্ছে পবিপ্রবিয়ানরা


সমাপনি বক্তব্যে ঢা.বি. কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদের আহ্বায়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয় অফিসার্স এসোসিয়েশনের সভাপতি  মো. আব্দুল মোতালেব বলেন, ভাষা আন্দোলন থেকে শুরু করে প্রত্যেকটা আন্দোলনে যে ভূমিকা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা রেখেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয় একটা স্বাধীন দেশ দিয়েছেন, একটা স্বাধীন পতাকা উত্তোলিত হয়েছে যে বিশ্ববিদ্যালয়ে সেই বিশ্ববিদ্যালয় কে কোনো কালো আইন দ্বারা দাবিয়ে রাখা যাবে না। বিশ্ববিদ্যালয় স্বার্থে ও উচ্চশিক্ষার প্রসারে এ আন্দোলনের প্রতি ছাত্রদেরও সমর্থন চান তিনি।


ইদুল আযহার পূর্বে সরকার এই দাবি মেনে প্রজ্ঞাপন প্রত্যাহার না করলে লাগাতার কর্মবিরতিসহ আরও কঠোর কর্মসূচি দেয়া হবে।


এমএল/