অবশেষে খুলছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৯:২৩ অপরাহ্ন, ৫ই জুন ২০২৪


অবশেষে খুলছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়
ছবি: প্রতিনিধি

দীর্ঘ ৩৬ দিনের বন্ধের পর কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) খোলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। রবিবার (৯ জুন) থেকে চলবে প্রশাসনিক কার্যক্রম এবং ইদ ও গ্রীষ্মকালীন ছুটি শেষে আগামী ২৩ জুন থেকে চলবে অ্যাকাডেমিক কার্যক্রম।


বুধবার (৫ জুন) অনুষ্ঠিত ৯৫ তম জরুরি সিন্ডিকেট সভা শেষে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এএফএম আবদুল মঈন।


আরও পড়ুন: নোবিপ্রবিতে কৃষি যন্ত্রপাতি প্রতিভা অন্বেষণ বিষয়ক


উপাচার্য অধ্যাপক ড. এএফএম আবদুল মঈন বলেন, 'রবিবার থেকে  সকল অফিস কার্যক্রম চলবে। যেহেতু শিক্ষার্থীরা অনেকেই বাড়ি চলে গেছে তাই এই সপ্তাহে শ্রেনী কার্যক্রম চালু করা সম্ভব হয়নি তাই আগামী ২৩ জুন থেকে শ্রেনী কার্যক্রম চালু হবে।'


এই বিষয়ে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) ড. মাহমুদুল হাছান বলেন, 'আমাদের চলমান যে আন্দোলন সে আন্দোলনের দাবি-দাওয়া কতটুকু মেনে নেওয়া হয়েছে সে বিষয় সিন্ডিকেটের লিখিত প্রতিবেদন পেলে জানতে পারবো। তারপর আমরা কার্যনির্বাহী কমিটির সভা থেকে পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ করবো।'


এছাড়া বিশ্ববিদ্যালয়ের ছুটির তালিকা থেকে জানা যায়, ৬ জুন থেকে ২০ জুন পর্যন্ত শিক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ থাকবে। তবে অফিস ছুটি হবে আগামী ১৩ জুন। এই ছুটি শেষ হবে ২০ জুন।


আরও পড়ুন: কুবি শিক্ষক সমিতির অবস্থান কর্মসূচি ১৮ দিনে গড়াল


এর আগে গত ১৩ ও ১৪ মার্চ সাত দফা দাবিতে ক্লাস বর্জন করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি। এরপর দ্বিতীয় দফায় ১৯ মার্চ থেকে ২৭ মার্চ ক্লাস বর্জন করে শিক্ষক সমিতি। তৃতীয় দফায় ২১ এপ্রিল থেকে ২৩ এপ্রিল পর্যন্ত আবারো ক্লাস বর্জন করে। সর্বশেষ ২৯ এপ্রিল অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জন ঘোষণা করে শিক্ষক সমিতি। উদ্ভূত পরিস্থিতি সহনীয় করতে গত ৩০ এপ্রিল সিন্ডিকেটের ৯৩ তম সভায় বিশ্ববিদ্যালয় বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়।


এমএল/