বিশ্বব্যাংকের কল্পিত দুষ্ট ব্যক্তি আমি ছিলাম: অর্থ উপদেষ্টা


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৬:১৮ অপরাহ্ন, ৭ই জুন ২০২৪


বিশ্বব্যাংকের কল্পিত দুষ্ট ব্যক্তি আমি ছিলাম: অর্থ উপদেষ্টা
ছবি: সংগৃহীত

প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা ড. মসিউর রহমান বলেছেন, ‍ঋণ খেলাপি একদিনের নয়, এটা দীর্ঘদিনের। সরকারের অন্যতম টার্গেট খেলাপি ঋণ কমানো।


শুক্রবার (৭ জুন) ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটোত্তর সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।


অর্থ উপদেষ্টা বলেন, ব্যাংক থেকে ঋণ নেওয়া নৈমিত্তিক একটি কাজ। ব্যাংকে টাকা রাখলে তো সুদ বাড়তেই থাকে। ব্যাংক এসব সুদ দেবে কীভাবে? এজন্য ব্যাংকগুলো টাকা বিনিয়োগ করছে। আর এই পদ্ধতি বিশ্বব্যাপী চলমান। ব্যাংকের ব্যবসা বন্ধ না করে বরং চালু রাখতে হবে।


আরও পড়ুন: মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আনতে আরও ৬ মাস অপেক্ষা করতে হবে: অর্থমন্ত্রী


এমপিদের বিনা শুল্কে গাড়ি কেন দেওয়া হচ্ছে? এ জবাবে মসিউর রহমান বলেন, এটা আমরা নই, এরশাদ সাহেবের আমলে চালু করেছেন। একটা বিষয় চালু হয়ে গেলে সেটা বন্ধ করা অনেক কঠিন।


এ সময় ড. মসিউর রহমান বলেন, বিশ্বব্যাংকের কল্পিত দুষ্ট ব্যক্তি আমি ছিলাম। প্রধানমন্ত্রী পাশে না থাকলে আমি এখানে কথা বলতে পারতাম না। তবে এটা কানাডার আদালতে সম্পূর্ণ মিথ্যা প্রমাণ হয়েছে। প্রধানমন্ত্রী নিজের টাকায় পদ্মা সেতু নির্মাণ করে বিশ্বকে দেখিয়ে দিয়েছেন।


এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ দেশের বাইরে অবস্থান করছেন। দুর্নীতি দমন কমিশন বিষয়টি নিয়ে তদন্ত করছে। আর সুষ্ঠ অনুসন্ধান শেষে নিশ্চয়ই তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।


আরও পড়ুন: প্রধানমন্ত্রীর নতুন প্রেস সচিব নাঈমুল ইসলাম খান


তিনি আরও বলেন, দুদক সমন দিয়েছিল। কাগজের খবর অনুযায়ী বেনজীর বাইরে আছেন। তিনি সময় চেয়েছেন, দুদক সময় দিয়েছে। তথ্য অনুসন্ধান প্রক্রিয়াটা শেষ করতে দিতে হবে। তারপরই তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। এ পর্যন্ত কেউই বলে নাই যে, তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। আগাম করে কেউ এটাও বলে নাই তাকে জেলে দেবো, ফাঁসি দেবো, সেটাও সঠিক নয়। যতই অপরাধ করুক না কেনো, বাংলাদেশের নাগরিক তো সে। নাগরিক হিসেবে তার যতটুকু অধিকার আছে, সেটা তো থাকবে। তবে বিচার ব্যবস্থাই এটি সম্পন্ন করবে।


প্রধানমন্ত্রীর অর্থ বিষয়ক উপদেষ্টা বলেন, বেনজীরের বিষয়টি সম্পূর্ণ আইনি প্রক্রিয়ায় ঢুকে গেছে। ১৫ শতাংশ ভ্যাট দিলে তার (বেনজীর) কালো টাকা সাদা হয়ে যাবে কি না সেটি আইনি প্রক্রিয়ার মাধ্যমে জানা যাবে।


সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন, পরিকল্পনামন্ত্রী মেজর জেনারেল (অব) আব্দুস সালাম, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদ, শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, বাণিজ্যমন্ত্রী আহসানুল ইসলাম টিটু, অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান, মন্ত্রী পরিষদ সচিব মো. মাহবুব হোসেন, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।


এমএল/