পোশাক শিল্পের সক্ষমতা বাড়াতে কাজ করবে ইআইএফ


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


পোশাক শিল্পের সক্ষমতা বাড়াতে কাজ করবে ইআইএফ

পোশাক শিল্পের উন্নয়ন ও বাণিজ্য প্রতিযোগিতা সক্ষমতা বাড়ানোর জন্য শিল্প-একাডেমিয়া এবং বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) এনহ্যান্সড ইন্টিগ্রেটেড ফ্রেমওয়ার্কের (ইআইএফ) সহযোগিতা চায় বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)।

বুধবার (২৩ মার্চ) প্রতিষ্ঠান দুটির সঙ্গে আলোচনা করে এ সহযোগিতা চাওয়ার কথা জানায় বিজিএমইএ। সংগঠন দুটির থেকে সহায়তা করার আশ্বাস দেওয়া হয়। বিজিএমইএ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বাংলাদেশের পোশাক খাতের বাণিজ্য প্রতিযোগিতা সক্ষমতা বাড়ানোর জন্য সহযোগিতা করবে বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) এনহ্যান্সড ইন্টিগ্রেটেড ফ্রেমওয়ার্ক (ইআইএফ)। পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের সঙ্গে ইআইএফের প্রতিনিধি দলের সাক্ষাত্কালে গতকাল এ বিষয়ে আলোচনা করা হয়।

বিজিএমইএ পিআর অফিসে আয়োজিত এ সভায় ইআইএফের নেতৃত্ব দেন নির্বাহী পরিচালক রত্নাকর অধিকারী। এ দলে আরো ছিলেন ইআইএফের সিনিয়র সমন্বয়কারী হ্যাং টি টি ট্রান ও আঞ্চলিক পোর্টফোলিও ম্যানেজার ডেভিড ডেপ। এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের ডিজি ও এক্সপোর্ট ডাইভারসিফিকেশন অ্যান্ড কমপিটিটিভনেস ডেভেলপমেন্ট প্রজেক্টের (টায়ার-২) প্রকল্প পরিচালক মো. হাফিজুর রহমানসহ অন্যরা উপস্থিত ছিলেন।

সাক্ষাত্কালে বাংলাদেশের পোশাক শিল্পের সম্ভাব্য কোন কোন ক্ষেত্রে বাণিজ্যে দরকষাকষি সক্ষমতা ও রফতানিতে প্রতিযোগী সক্ষমতা বাড়াতে সহায়তা করা যায়, সেগুলো নিয়ে তারা আলোচনা করেন।

এদিকে গতকাল বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের সঙ্গে পিআর অফিসে সাক্ষাৎ করেন কোপেনহেগেন বিজনেস স্কুলের অধ্যাপক পিটার লুন্ড-থমসেন ও ডারহাম ইউনিভার্সিটির অধ্যাপক গ্যাভিন ব্রিজ। বিজিএমইএর সহসভাপতি মিরান আলী এ সময় উপস্থিত ছিলেন।

জি আই/