অধ্যক্ষের অনুমতিতে স্কুল এন্ড কলেজ মাঠে পশুর হাট


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৮:৩৭ অপরাহ্ন, ৯ই জুন ২০২৪


অধ্যক্ষের অনুমতিতে স্কুল এন্ড কলেজ মাঠে পশুর হাট
ছবি: প্রতিনিধি

কুড়িগ্রামের রাজারহাটে নাজিম খাঁন ও সিঙ্গের ডাবরী স্কুল এন্ড কলেজ মাঠে অনুমতি ছাড়াই বসানো হয়েছে গরুর হাট। এতে হাটে আসা পশুর বর্জ্যের কারণে সৃষ্টি হয়েছে অস্বাস্থ্যকর পরিবেশ। কোরবানির ঈদ উপলক্ষ্যে প্রতি বছরই এই পশুর হাট বসানো হয় ওই দুই শিক্ষা প্রতিষ্ঠান মাঠে। তবে এটি কতটুকু যুক্তিসঙ্গত প্রশ্ন তুলছেন অনেকেই। এই হাট যতদিন থাকবে ততদিন মাঠে খেলাধুলা প্রায় বন্ধ হয়ে যায়। এ নিয়ে ক্ষোভ জানিয়েছেন অনেক ক্রীড়া প্রেমিক।


খোঁজ নিয়ে জানা গেছে, রবিবার (৯ জুন) দুপুরের পর সিঙ্গের ডাবরী স্কুল এন্ড কলেজের অফিস কক্ষসহ সব ভবন তালাবদ্ধ ছিলো। মাঠের একাংশজুড়ে বসানো হয়েছে পশুর হাট। মঙ্গলবার (১১ জুন) ও বৃহস্পতিবার (১৩ জুন) দিনব্যাপী ওই দুই শিক্ষা প্রতিষ্ঠান মাঠে গরুর হাটের আয়োজন করা হবে বলে জানা গেছে।


ইজারাদার বাদশা বকসি বলেন, উপজেলা প্রসাশনকে মৌখিকভাবে বলা হয়েছে এবং কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষকে মৌখিকভাবে বলা হয়েছে। 


আরও পড়ুন: কুড়িগ্রামে প্রকাশ্যে গাঁজা সেবনের দায়ে দুই যুবকের কারাদণ্ড


ইজারাদার রতন বলেন, দুই শিক্ষা প্রতিষ্ঠানের কমিটি কর্তৃপক্ষকে জানানো হয়েছে তাদের অনুমতি নিয়েই স্কুল মাঠে হাট বসানো হয়েছে। 


প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. আতাউর রহমান বলেন, ইজারাদার আমাকে মৌখিকভাবে বলছিলো তাকে অনুমতি দেয়া হয়েছে গরুর হাটের। আর এই হাট প্রতিবছরই এই মাঠে হয়।


উপজেলা শিক্ষা কর্মকর্তা আব্দুর রব জানান, শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে হাট বসানো নিষিদ্ধ। তবে এবিষয়টি স্থানীয় প্রশাসনের সঙ্গে কথা বলেন তারা কেনো অনুমতি দিলেন।


আরও পড়ুন: নীলফামারীতে স্মার্ট ভূমিসেবা সপ্তাহের উদ্বোধন


এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার খাদিজা বেগম জানান, হাটের বিষয়ে কোন ধরনের কথা হয়নি। তবে আমি বিষয়টি নিয়ে ইজারাদারের সাথে কথা বলবো।


এমএল/