উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ৩


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৪:১৩ অপরাহ্ন, ১০ই জুন ২০২৪


উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ৩
ছবি: সংগৃহীত

কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে ৩ রোহিঙ্গাকে কুপিয়ে ও গুলি করে হত্যা করা হয়েছে। একই ঘটনায় গুলিবিদ্ধ সহ আহত হয়েছে আরও ৭ রোহিঙ্গা। ক্যাম্পের নিরাপত্তার দায়িত্বে থাকা এপিবিএন ও থানা পুলিশ বলছে, আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে মিয়ানমারের সন্ত্রাসী সংগঠন আরসার সদস্যরা এ হত্যাকান্ডের ঘটনা ঘটিয়েছে। নিহত ও আহতরা আরএসও সদস্য।


সোমবার (১০ জুন) ভোরে উখিয়ার ৪ নম্বর ক্যাম্পের এক্সটেনশনে এ ঘটনা ঘটে বলে জানিয়েছেন ১৪ এপিবিএনের অধিনায়ক মো. ইকবাল।


নিহতরা হলেন, ৪ নম্বর ক্যাম্পের জাফর আহমেদের ছেলে মো. ইলিয়াছ (৩১), মৃত আবদুর রকিমের ছেলে মো. ইছহাক (৫৪) ও ৩ নম্বর ক্যাম্পের মো. ইসমাইলের ছেলে ফিরোজ খানঁ (১৮)।


এ ঘটনায় আহতদের ৩ জনের নাম পরিচয় এপিবিএনের পক্ষে নিশ্চিত হওয়া গেলেও অপর ৪ জনের নাম পরিচয় নিশ্চিত করতে পারেননি।


পরিচয় পাওয়া আহত ৩ জন হলেন, ৪ নম্বর ক্যাম্পের মো. হাছানের ছেলে আব্দুল হক (৩২), নজির আহমদের ছেলে আব্দুস শুক্কুর (৫৫) ও মৃত ওমর মিয়ার ছেলে আব্দুল মোনাফ (৬০)। আহতরা কক্সবাজার জেলা সদর হাসপাতাল ও উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন এনজিও হাসপাতালে চিকিৎসাধিন রয়েছে।


১৪ এপিবিএনের অধিনায়ক মো. ইকবাল বলেন, ভোরে ৪০-৪৫ জন আরসা সন্ত্রাসী পাহাড় থেকে কাটা তারের বেড়া অতিক্রম করে ৪ নম্বর ক্যাম্পে আসে। ঘটনাস্থলে এসে ক্যাম্পে  পাহাড়ারত রোহিঙ্গা ইলিয়াছকে গুলি করে ও ধারালো অস্ত্র দিয়ে হাতে, পায়ে ও তলপেটে কুপিয়ে মারাত্বক জখম করে। এসময় ইলিয়াস ঘটনাস্থলেই মারা যান।


এসময় সন্ত্রাসীরা সাধারণ রোহিঙ্গাদের লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি ছুড়লে আহত হন আরও ৬ জন।


যেখানে চিকিৎসাধিন অবস্থায় মারা যান আরও ২ জন। এসময় ঘটনাস্থলে গেলে এপিবিএন সদস্যদের উপরও ঘুলি বর্ষণ করে সন্ত্রাসীরা। সরকারী সম্পত্তি ও জানমাল রক্ষার্থে পুলিশ সন্ত্রাসীদের লক্ষ্য করে পাল্টা ১৬ রাউন্ড শর্ট গানের লেডবল কার্তুজ ফায়ার করলে সন্ত্রাসীরা পালিয়ে যায়।


তিনি জানান, রোহিঙ্গা ক্যাম্পে নতুন করে সংগঠিত এবং নাশকতার চেষ্টা করার চেষ্টা করছে আরসার। মূলত আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘবদ্ধ হয়ে হামলা চালায় আরসা সন্ত্রাসীরা। এতে তারা গুলি এবং কুপিয়ে ৩ জন রোহিঙ্গাকে হত্যা করে। আর গুরুতর আহত হয় ৭ জন। হতাহতরা আরএসও সদস্য বলে জানা গেছে।


উখিয়া থানার পরিদর্শক মো. শামীম হোসেন বলেন, নিহত ৩ রোহিঙ্গার মরদেহ উদ্ধার করা হয়েছে। তাদের মরদেহ ময়নাতদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতালের মর্গে প্রেরণ করা হয়েছে। এব্যাপারে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে।


এসডি/