কোকাকোলার সেই বিজ্ঞাপন নিয়ে যা বললেন আজহারী


Janobani

ইসলাম ডেস্ক

প্রকাশ: ০৫:১৪ অপরাহ্ন, ১১ই জুন ২০২৪


কোকাকোলার সেই বিজ্ঞাপন নিয়ে যা বললেন আজহারী
ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি বর্বরতার প্রতিবাদে সারাবিশ্বসহ বাংলাদেশেও ইসরায়েলি ও মার্কিন পণ্য বয়কট করছেন সাধারণ জনগণ। তবে সময়ের সঙ্গে ধীরে ধীরে যখন মানুষ ভুলতে বসেছে বয়কটের কথা; ঠিক তখনই কোকাকোলা বাংলাদেশের একটি বিজ্ঞাপন যেন ফের উস্কে দিয়েছে সবকিছুকে। সম্প্রতি কোকাকোলা বাংলাদেশে একটি বিতর্কিত বিজ্ঞাপন প্রকাশ করলে তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় সমালোচনার ঝড় বইতে শুরু করে।

 

আরও পড়ুন: কোরবানি পশু চুরি বা মারা যাওয়া নিয়ে যা বলছে ইসলাম


এরই প্রেক্ষিতে কোক বয়কটের পাশাপাশি বিজ্ঞাপনটিতে কাজ করা মডেলরাও পড়েছেন তোপের মুখে। ইতোমধ্যে সামাজিক মাধ্যমে প্রকাশ্যে ক্ষমাও চেয়েছেন বিজ্ঞাপনটিতে কাজ করা অভিনেতারা।  


এ নিয়ে এবার মুখ খুলেছেন মালয়েশিয়ায় বসবাসরত জনপ্রিয় বাংলাদেশি ইসলামি আলোচক মাওলানা মিজানুর রহমান আজহারী।


মঙ্গলবার (১১ জুন) নিজের ভেরিফাইড ফেসবুক পেইজে এক পোস্টে তিনি বলেন-


`কোরবানীর আগে আগে ওদের বিজ্ঞাপনটা অনেকটা পাগলকে সাঁকো না নাড়ানোর অনুরোধের মতোই হয়েছে। পণ্য বয়কটের মুভমেন্ট খানিকটা ঝিমিয়ে পড়েছিল। এবার নতুন করে আরো চাঙ্গা হবে'। 


আরও পড়ুন: সৌদি পৌঁছেছেন ৭২ হাজার ৪১৫ হজযাত্রী


তিনি বলেন, যেকোন আগ্রাসনের বিপক্ষে অবস্থান নিন। যার যতটুকু সম্ভব ইসলাম বিদ্বেষী ও জালিমদের পণ্য কেনা থেকে দূরে থাকুন। ধীরে ধীরে এটা অভ্যাসে পরিণত করুন। পণ্য বর্জন কতোটা শক্তিশালী তা বলার অপেক্ষা রাখে না। মালয়েশিয়াতে তা স্বচক্ষে অবলোকন করছি। এখানে ম্যাকডোনাল্ড এবং স্টারবাকস অনেকটা আইসিউতে। 


তিনি আরও বলেন, বর্জন এবং জনসচেতনতা চলবে একইসাথে। শুধু পণ্যই নয়, ইসলাম বিদ্বেষী সবকিছুকেই বর্জন করতে হবে। এবারের ঈদ হোক ত্যাগের মহিমায় উদ্ভাসিত, হোক চিহ্নিত সকল ইসলাম বিদ্বেষী পণ্যমুক্ত।


জেবি/আজুবা