স্মার্ট কৃষি বাস্তবায়নে গণমাধ্যমের ভূমিকা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৪:১৮ অপরাহ্ন, ১২ই জুন ২০২৪


স্মার্ট কৃষি বাস্তবায়নে গণমাধ্যমের ভূমিকা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
ছবি: জনবাণী

কৃষি তথ্য সার্ভিসের কনফারেন্স রুম খামারবাড়ি, ঢাকায় দিনব্যাপী স্মার্ট কৃষি বাস্তবায়নে গণমাধ্যমের ভূমিকা শীর্ষক সেমিনার আয়োজন হয়েছে। 


বুধবার (১২ জুন) কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি তথ্য সার্ভিসের কনফারেন্স রুমে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন উপস্থিত থাকবেন কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস। কৃষি তথ্য সার্ভিসের পরিচালক ড. সুরজিত সাহা রায়ের সভাপতিত্বে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কালচার অ্যাড কমিউনিকেশন এটুআই প্রধান পূরবী মতিন।


কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তার বলেন, স্মার্ট কৃষিতে ব্যবহৃত প্রযুক্তির মাধ্যমে যথার্থ সেচ এবং চাহিদাভিত্তিক সুনির্দিষ্ট উদ্ভিদ পুষ্টি, গ্রিনহাউজে জলবায়ু ব্যবস্থাপনা এবং নিয়ন্ত্রণ, মাটি, জল, আলো, আর্দ্রতা, তাপমাত্রা ব্যবস্থাপনার জন্য সেন্সর ও সফটওয়্যার প্ল্যাটফরম; জিপিএস, স্যাটেলাইট, যোগাযোগ ব্যবস্থা, মোবাইল সংযোগ, রোবট, ড্রোন ইত্যাদির ব্যবহার, রিমোট সেনসিং এবং জিআইএস প্রযুক্তির মাধ্যমে ক্ষতিকর পোকামাকড় ও রোগের পূর্বাভাস প্রদান ও দমন, আর এসব প্রযুক্তির মধ্যে আন্তঃসংযোগ তথা নেটওয়ার্ক সৃষ্টির জন্য বিশ্লেষণ এবং অপটিমাইজেশান প্ল্যাটফরম তথা ইন্টারনেট অব থিংস যার ওপর ভিত্তি করে কৃষকরা তাদের খামারের প্রক্রিয়াগুলো নিরীক্ষণ করতে পারে এবং দূর থেকে কৌশলগত সিদ্ধান্ত নিতে পারে। শুধু তাই নয়, স্মার্ট বাজার ব্যবস্থাপনাও স্মার্ট কৃষির একটি অবিচ্ছেদ্য অঙ্গ।


আরও পড়ুন: কৃষি উন্নয়নের মাধ্যমে পুষ্টি ও খাদ্য নিরাপত্তা জোরদারকরণ প্রকল্পের কর্মশালা অনুষ্ঠিত


কৃষি সচিব আরও বলেন, প্রযুক্তির এই সম্প্রসারণে যত প্রকার উপায় রয়েছে, সেগুলোর মধ্যে স্বল্পতম সময়ে, স্বল্পতম ব্যয়ে এবং অত্যন্ত ব্যাপকহারে প্রযুক্তি বিস্তারের সর্বাপেক্ষা যুতসই উপায় হল গণমাধ্যম। শুধু প্রযুক্তির সম্প্রসারণ-ই নয়, কৃষি ক্ষেত্রের উৎপাদক থেকে ভোক্তা পর্যন্ত বিরাজমান সকল পক্ষের মধ্যে পরিকল্পিতভাবে তথ্যের সঞ্চালন ও প্রচারের মাধ্যমে আন্তঃযোগাযোগ ঘটিয়ে একটি ভারসাম্যপূর্ণ স্থিতিশীল কৃষি ব্যবস্থা গড়ে তুলতেও গণমাধ্যম ভূমিকা রয়েছে। একটি কার্যকর সাপ্লাই চেইন প্রতিষ্ঠা করতে গণমাধ্যম এর অংশগ্রহণ এখন সময়ের দাবি। কৃষিতে আমাদের গৌরবোজ্জ্বল অর্জনগুলোকে বিশ্বের দরবারে উপস্থাপন ও ছড়িয়ে দেওয়ার মাধ্যমে আমাদের গণমাধ্যম বিশ্বব্যাপী ভোক্তাদের বাংলাদেশের কৃষি পণ্যে আগ্রহ সৃষ্টি, কৃষিপণ্যের প্রতি দৃষ্টিভঙ্গির ইতিবাচক পরিবর্তন, বাজার সৃষ্টি ও চাহিদা বৃদ্ধিতে অবদান রাখতে পারেন।


আরও পড়ুন: উৎপাদন বৃদ্ধির জন্য কৃষকদের সার, বীজ, কীটনাশক যথাসময়ে সরবরাহ করা হবে: কৃষিমন্ত্রী


স্বাগত বক্তব্য উপস্থাপন করেন কৃষি তথ্য সার্ভিসের প্রধান তথ্য কর্মকর্তা বি এম রাশেদুল আলম।


উপস্থাপিত মূল প্রবন্ধের উপর বাংলাদেশ টেলিভিশনের কৃষিভিত্তিক প্রামাণ্য চিত্র  'মাটি ও মানুষ' এর উপস্থাপক রেজাউল করিম সিদ্দিক, চ্যানেল আই'র সাংবাদিক ও বার্তা সম্পাদক মীর মাসরুর জামান, কৃষি সাংবাদিক ফোরামের সভাপতি ইফতেখার মাহমুদ আলোচনা করেন।


জেবি/এসবি