ভারতের বিপক্ষে কঠিন পরীক্ষায় বাংলাদেশ


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ০১:৩৯ অপরাহ্ন, ২২শে জুন ২০২৪


ভারতের বিপক্ষে কঠিন পরীক্ষায় বাংলাদেশ
ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বে বাংলাদেশের টপ-অর্ডার ধারাবাহিক ব্যর্থতার পরিচয় দিয়েছেন। ওপেনিং জুটি সুপার এইটের প্রথম ম্যাচের পরও পার করতে পারেনি দুই অঙ্কের কোটা। তবে টপ-অর্ডার ব্যাটাররা ফর্মে ফেরার পথে থাকায় বিশ্বকাপের সেমিফাইনালে খেলার ভালো সুযোগ এখনও আছে বলে মনে করেন টাইগার অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।


এদিকে বৃষ্টি-আইনে সুপার এইটে নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ২৮ রানে হেরেছে শান্ত-সাকিবরা। তবে এই পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে ভারতের বিপক্ষে ঘুরে দাঁড়ানোর ব্যাপারে আত্মবিশ্বাসী টাইগাররা। শনিবার (২২ জুন) রাত সাড়ে ৮টায় অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে শুরু হবে ম্যাচটি।


আরও পড়ুন: বাংলাদেশকে হালকাভাবে নিচ্ছে না ভারত


অজিদের বিপক্ষে ম্যাচ শেষে শান্তর ভাষ্য, ‘উইকেট ভালো ছিল। কিছুটা ধীরগতির ছিল। কিন্তু আমাদের অন্তত ১৭০ রান করা উচিত ছিল। এখন পর্যন্ত আমার সব ঠিক আছে। এখানে খেলা উপভোগ করছি এবং আমি আরও ভালো কিছু করতে পারবো বলে মনে করছি।’


শান্ত আরও বলেন, ‘আজকে টপ-অর্ডারের রান পাওয়াটা খুবই গুরুত্বপূর্ণ ছিল। আশা করি বোলাররা, তাদের ফর্ম ধরে রাখবে। ভারতের বিপক্ষে পরের ম্যাচে নিজেদের সেরাটা দিতে মুখিয়ে আছে তারা।’


এই ফরম্যাটে এখন পর্যন্ত বাংলাদেশ-ভারত খেলেছে ১৩ ম্যাচ। এর মধ্যে মাত্র একবার জিতেছে টাইগাররা। অন্যদিকে টি-টোয়েন্টি বিশ্বকাপে চারবার দেখা হয়েছে দল দুটির। প্রতিবারই জিতেছে টিম ইন্ডিয়া।


আরও পড়ুন: অস্ট্রেলিয়ার কাছে হেরে সুপার এইট শুরু বাংলাদেশের


পরিসংখ্যান বাংলাদেশের পক্ষে না থাকলেও, ভারতকে বিপক্ষে বেশির ভাগ ম্যাচেই আগ্রাসী ও লড়াকু ক্রিকেট খেলেছে টাইগাররা। মুখোমুখি দেখায় উত্তেজনাপূর্ণ এবং রোমাঞ্চকর পারফরমেন্স দেখিয়েছে তারা।


এদিকে (২২ জুন) ভারতকে হারাতে না পারলে সেমিফাইনালের দৌড় থেকে ছিটকে যাবে বাংলাদেশ। অন্যদিকে বাংলাদেশের বিপক্ষে জিতলে সেমিফাইনালে এক পা দিয়ে রাখবে ভারত। সুপার এইটে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানকে ৪৭ রানে হারায় তারা।


অজিদের বিপক্ষে খেলে অ্যান্টিগার উইকেট সম্পর্কে ধারণা পেয়েছে বাংলাদেশ। ৪৮ ঘণ্টারও কম সময়ের মধ্যে দ্বিতীয় ম্যাচ খেলতে ভারতকে বার্বাডোজ থেকে অ্যান্টিগা যেতে হবে। আর ৪৮ ঘণ্টার কম সময়ের মধ্যেই নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলতে নামবে শান্ত-সাকিবরা। কিন্তু তাদের ভেন্যু পরিবর্তন বা ভ্রমণ করতে হবে না। যে কারণে বাড়তি সুবিধা পাচ্ছে টাইগাররা।


জেবি/আজুবা