এসি থেকে শব্দ কিংবা দুগর্ন্ধ বের হলেই দ্রুত যা করবেন


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৬:৪৩ অপরাহ্ন, ২৩শে জুন ২০২৪


এসি থেকে শব্দ কিংবা দুগর্ন্ধ বের হলেই দ্রুত যা করবেন
ছবি: সংগৃহীত

প্রচন্ড গরম  তীব্র তাপপ্রবাহে জনজীবন অতিষ্ঠ। হালকা বৃষ্টি কিছুটা স্বস্তি এনে দিলেও রোদের তেজে আবারও আগের মতোই অবস্থা। এসময় অনেকেই কমবেশি এসি ব্যবহার করছেন। সারাক্ষণ এসি ব্যবহার করে দেখে দিচ্ছে নানান সমস্যা। হঠাৎ এসির থেকে শব্দ হওয়া, গন্ধ বের হওয়া মোটেই ভালো লক্ষণ নয়।


বিভিন্ন কারণে এমন হতে পারে। তবে এসি থেকে শব্দ, গন্ধ বের হলে আপনাকে সাবধান হতে হবে। এটি এসি বিস্ফোরণের কারণও হতে পারে। এসি বিস্ফোরিত হওয়া থেকে রক্ষা পেতে এখানে বেশ কিছু বিষয় মাথায় রাখতে হবে। চলুন জেনে নেওয়া যাক-


আরও পড়ুন: রাতে দেরিতে ঘুমিয়ে ডেকে আনছেন যেসব মারাত্নক বিপদ


১. প্রথমেই শনাক্ত করুন এসির শব্দ কেন হচ্ছে। নানান কারণে এসি থেকে শব্দ হতে পারে, বিভিন্ন ধরনের গন্ধ বের হয় এসি থেকে।


২. এসি ব্লোয়ার পরিষ্কার না করলে, এসির শীতল করার ক্ষমতা কমে যায় এবং এটি অতিরিক্ত গরম হয়ে যায় কারণ এটিকে ঘর ঠান্ডা করতে আরও বেশি পরিশ্রম করতে হয়। সুতরাং, ১৫ দিনে একবার ফিল্টার পরিষ্কার করতে হবে।


এসি কম চালিয়েও ঘর ঠান্ডা করবেন যেভাবে


৩. এসি আউটডোর ইউনিটগুলোতে, ধুলো জমেও কনডেন্সার কয়েলগুলোকে ব্লক করতে পারে, এতে এসির দক্ষতা হ্রাস পায় ও অতিরিক্ত গরম হওয়ার আশঙ্কা বাড়ায়। তাই আউটডোর ইউনিটগুলোও পরিষ্কার রাখতে হবে।


৪. এসির আউটডোর ইউনিটের চারপাশের জায়গাটি ভাল ভাবে বায়ুচলাচল হয়। ইউনিটের চারপাশে কমপক্ষে দুই ফুট ক্লিয়ারেন্স বজায় রাখার পরামর্শ দেওয়া হয়। ইউনিটের কাছে গ্যাসোলিন বা পেইন্টের মতো দাহ্য পদার্থ রাখা উচিত নয়।


আরও পড়ুন: হঠাৎ লিফট আটকে গেলে যা করবেন


৫. এসি ইউনিট হিসাবে আলাদা তারের প্রয়োজন। এক্সটেনশন কর্ড ব্যবহার করলে সার্কিট ওভারলোড হতে পারে এবং অতিরিক্ত গরম হতে পারে। এতে আগুনের ঝুঁকি বেড়ে যায়।


৬. এসি ওয়্যারিং চেক করতে কোম্পানির একজন টেকনিশিয়ানকে কল করা উচিত এবং আলগা সংযোগগুলো পরীক্ষা করানো উচিত। সম্ভাব্য সমস্যা দেখা দেওয়ার আগেই চিহ্নিত করে দুর্ঘটনা এড়ানো যায়।


৭. এসি ইউনিট থেকে অস্বাভাবিক শব্দ বা গন্ধ আসন্ন বিপদের লক্ষণ। যদি এসি ইউনিট আওয়াজ করে, অত্যধিক কম্পন হয় বা পোড়া গন্ধ বের হয়, তাহলে অবিলম্বে এটি বন্ধ করে একজন টেকনিশিয়ানের সঙ্গে যোগাযোগ করতে হবে।


জেবি/আজুবা