রাতে দেরিতে ঘুমিয়ে ডেকে আনছেন যেসব মারাত্নক বিপদ


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৪:২৪ অপরাহ্ন, ১২ই জুন ২০২৪


রাতে দেরিতে ঘুমিয়ে ডেকে আনছেন যেসব মারাত্নক বিপদ
ছবি: সংগৃহীত

বর্তমানে রাত জাগা যেন মানুষের রীতিমতো একটা অভ্যাসে পরিণত হয়েছে। কিন্তু অনেকেই হয়তো জানেন না ব্যক্তি এর ফলে নিজের অজান্তেই তার শরীরকে কতটা মারাত্নক ঝুঁকিতে ফেলছেন। এটি কত বড় অপূরণীয় ক্ষতি হচ্ছে তা হয়ত কেউ ভেবেও দেখছে না। গবেষণায় দেখা গেছে, দেরি করে ঘুমালে হতে পারে নানা ভয়ংকর রোগ।


অনেকেরই ঘুমের ঘাটতি হয়। ঘুম আসে না, কম সময় ঘুম অথবা ঘুম বার বার ভেঙে যাওয়া ইত্যাদি সমস্যা অনেকেরই রয়েছে। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, এতে শরীরে নানা সমস্যা দেখা দিতে পারে এবং শরীরে বাসা বাঁধতে পারে বিভিন্ন রোগব্যধী। ভারতীয় গণ মাধ্যম আনন্দবাজারের এক প্রতিবেদনে পর্যাপ্ত ঘুমের অভাবে ভয়ংকর ৫টি সমস্যার কথা বলা হয়েছে। চলুন জেনে নেয়া যাক।


আরও পড়ুন: যেসব সবজিতে দূর হবে চোখের নিচের কালি ও ব্রণের দাগ


মৃত্যুর ঝুঁকি

যুক্তরাজ্যের একটি গবেষণায় উঠে এসেছে, যাদের পর্যাপ্ত ঘুমের অভাব রয়েছে, তাদের মৃত্যুর হার বেশি। ঘুমের অভাবে ভুগছেন এমন মানুষের সংবহনতন্ত্রের রোগ হওয়ার ঝুঁকি আশঙ্কাজনকভাবে বেশি থাকে।


দীর্ঘস্থায়ী রোগ

ঘুম কম হলে বেশ কিছু দীর্ঘস্থায়ী রোগ হওয়ার ঝুঁকি বেড়ে যায়। বিশেষজ্ঞদের মতে, ৯০ শতাংশ ক্ষেত্রে দেখা যায়, যারা অনিদ্রায় ভুগছেন, তারা দীর্ঘস্থায়ী কোনো স্বাস্থ্য সমস্যায়ও ভুগছেন। ডায়াবেটিস, স্ট্রোক, অনিয়মিত হৃদ্‌স্পন্দন, হৃদ্‌রোগ বা উচ্চ রক্তচাপের মতো দীর্ঘস্থায়ী রোগ ঘুমের অভাবের সঙ্গে বৃদ্ধি পায়।

 

স্মৃতির সমস্যা

ঘুমের সঙ্গে স্মৃতিশক্তির জোরালো সম্পর্ক রয়েছে। ‘শার্প ওয়েভ রিপালস’ নামে পরিচিত মস্তিষ্কের একটি ক্রিয়া স্মৃতিকে একত্রিত করতে সাহায্য করে। মস্তিষ্কের নিওকর্টেক্স ও হিপ্পোক্যাম্পাসের সহায়তায় এই স্মৃতি স্থায়ী জ্ঞানে রূপান্তরিত হয়। গভীর ঘুমের মধ্যে এই প্রক্রিয়াটি সবচেয়ে ভালো হয়। সুতরাং দেরি করে ঘুমাতে গেলে এই প্রক্রিয়াটি সঠিকভাবে সম্পন্ন হয় না। ফলে ভুলে যাওয়ার সমস্যা দেখা যায়।


আরও পড়ুন: গাড়িতে উঠলেই বমি, বাঁচতে চাইলে...


মানসিক অবসাদ

একটি সমীক্ষায় দেখা গেছে, যারা মানসিক অবসাদে ভুগছিলেন, তাদের বেশির ভাগই গড়ে রাতে ৬ ঘণ্টার কম ঘুমান। অনিদ্রা আর মানসিক অবসাদ পরস্পর এতটাই নিবিড় সম্পর্কযুক্ত যে, একটি অন্যটির দিকে টেনে নিয়ে যায়। অবসাদের লক্ষণগুলো রোগীর ঘুমিয়ে পড়ার ক্ষমতাকেও প্রভাবিত করতে পারে। 


যৌন সমস্যা

সমীক্ষা বলছে, পর্যাপ্ত ঘুমের অভাবে তৈরি হওয়া অবসাদ জন্ম দেয় যৌন সমস্যার। সঙ্গীর প্রতি তৈরি হবে অনীহা। বিশেষত পুরুষদের ক্ষেত্রে দেখা গেছে, যারা দেরি করে বিছানায় যান ও পর্যাপ্ত ঘুম থেকে বঞ্চিত হন তাদের শরীরে টেস্টোস্টেরনের মাত্রা কম থাকে, যা কমিয়ে দেয় যৌন মিলনের ইচ্ছা। তাই বিশেষজ্ঞদের মতে, পর্যাপ্ত ঘুম শুধু শরীরকেই সতেজ রাখে না, যৌন জীবনেও উদ্দীপনা বাড়াতে কাজ করে। 


জেবি/আজুবা