গাড়িতে উঠলেই বমি, বাঁচতে চাইলে...


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৪:৩২ অপরাহ্ন, ৫ই জুন ২০২৪


গাড়িতে উঠলেই বমি, বাঁচতে চাইলে...
ছবি: সংগৃহীত

বাসে বা যে কোনো গাড়িতে উঠলেই বমি হয় অনেকেরই। তাই লম্বা পথে তারা যাত্রা করতে পারেন না আবার পাশে বসা যাত্রীরও ব্যাপক ভোগান্তি পোহাতে হয়। জরুরি প্রয়োজনে কোথাও বের হলে গাড়িতে বসে পড়তে হয় বমির বিড়ম্বনায়। শুধু বাচ্চারা নয় বড়রাও বাসে উঠে অনেক সময় বমি করে ফেলেন। শরীরে অস্বস্তি হতে থাকে। যার ফলে দূরে কোথাও যাওয়ার নাম শুনলেই ভয় করতে থাকে। তবে এই বমি বমি ভাব বা গাগুলিয়ে ওঠা থেকে মুক্তি পাওয়া যায় সহজেই  


চলুন জেনে নেওয়া যাক বাসে বা প্রাইভেট গাড়িতে উঠলে বমি হওয়া থেকে বাঁচবেন যেভাবে-


আরও পড়ুন: খাওয়ার সময় ফোনের ব্যবহারে ওজন বৃদ্ধি নিয়ে যা বলছে বিশেষজ্ঞরা


প্রতিকার:


কোনো নির্দিষ্ট উপায় নেই যাত্রাপথে বমি থেকে মুক্তি পাওয়ার। যদি দীর্ঘ দিন ধরে সমস্যা চলমান থাকে, তাহলে সে ব্যাপারে চিকিৎসকের সঙ্গে কথা বলাই ভালো। তবে কিছু নিয়ম মেনে চললে হুটহাট বমি পাওয়া থেকে মুক্তি পাওয়া যায়।


১. গাড়িতে সামনের দিকে বসার চেষ্টা করুন। পেছনের দিকে বসলে গাড়িকে বেশি গতিশীল মনে হয়।


২. সম্ভব হলে জানালার পাশে বসুন। জানালা খোলা রাখুন, বাইরের বাতাস ভেতরে আসতে দিন। বাইরের প্রকৃতি উপভোগ করার চেষ্টা করুন। এতে চোখ ও মস্তিষ্ক উভয়েই আপনার গতিশীল অবস্থার সঙ্গে মানিয়ে নিতে পারবে।


৩. প্রয়োজনমতো পানি খান। বাসে ওঠার আগে পারলে এক গ্লাস লেবুর পানি খেয়ে নিন। শুধু মাত্র লবণ দিয়েই পানি খান। এতে বমি বমি ভাব কাটবে।


আরও পড়ুন: যে কৌশলে তেলেভাজা খাবার মুচমুচে করবেন


৪. খালি পেটে ভ্রমণ করবেন না। চেষ্টা করবেন হালকা কিছু খেয়ে ভ্রমণে বের হতে। এতে পেটে অ্যাসিডিটি তৈরি হবে না। অ্যাসিডিটি বমির অন্যতম কারণ।


৫. আদা ও দারুচিনি খাবার হজমে সহায়তা করে। বমি পেলে আদা কিংবা দারুচিনি চিবোতে পারেন। এতে সাময়িক বমি বমি ভাব দূর করা সম্ভব।


৬. টকজাতীয় ফল খেলেও বমিভাব দূর হয়। এ ছাড়া লেবু, লেবুপাতার ঘ্রাণেও বমি ভাব দূর হয়।


এত কিছুর পরও যদি বমি পায়, তাহলে ডাক্তারদের পরামর্শ নিন। পরামর্শ অনুযায়ী বমির ওষুধ খেয়ে উঠতে পারেন গাড়িঘোড়ায়।


জেবি/আজুবা