খাওয়ার সময় ফোনের ব্যবহারে ওজন বৃদ্ধি নিয়ে যা বলছে বিশেষজ্ঞরা


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৯:০৫ অপরাহ্ন, ৩রা জুন ২০২৪


খাওয়ার সময় ফোনের ব্যবহারে ওজন বৃদ্ধি নিয়ে যা বলছে বিশেষজ্ঞরা
ছবি: বিবিসি

বর্তমানে আমাদের দৈনন্দিন জীবনের গুরুত্বপূর্ণ জিনিসের মধ্যে মোবাইল ফোন অন্যতম। মোবাইল ফোন ছাড়া যেন এক মুহূর্ত চলা দায়। এই ডিভাইসটা জীবনকে অতিমাত্রায় সহজ করে দিয়েছে এতে সন্দেহের অবকাশ নেই। অনেকেই খাবার খাওয়ার সময়েও ফোন ব্যবহার করে। অনেকের ধারণা, ওজন বাড়ার কারণ খাওইয়ার সময় ফোন ব্যবহার করা। এ বিষয়ে খাবার গ্রহণের সময় ফোনের ব্যবহারেকেমন প্রভাব এ নিয়ে কথা বলেছেন বিশেষজ্ঞরা ছলুন জেনে নেওয়া যাক-


মার্কিন গণমাধ্যম ডেইলি মেইলের সাক্ষাৎকারে খাবার গ্রহণের সময় ফোনের ব্যবহার করবেন কিনা এই বিষয়ে কথা বলেছেন বিশেষজ্ঞরা।


আরও পড়ুন: যে দেশের মানুষের গড় আয়ু ১০০ বছর!


বিশেষজ্ঞদের মতে, এ ধরনের অভ্যাস স্বাস্থ্যের জন্য মারাত্নক ঝুঁকিপূর্ণ। এমনটা করা মানে নিজেই রোগকে নিজে ডেকে আনা। শিশুদের মধ্যেও এই অভ্যাস লক্ষ্য করা যায়। অনেক সময় বাবা-মায়েরা খাওয়ানোর সময় শিশুর হাতে মোবাইল দেন। কখনও আবার শিশুর জেদের কাছে হার মানেন তারা। কিন্তু, এটা করা তাদের সন্তানের জন্য মোটেও ঠিক নয়। খাওয়ার সময় স্মার্টফোন ব্যবহার করলে মারাত্নক ক্ষতি হতে পারে। এগুলো হলো :


স্থূলতার কারণ: ভেজা খাবার খেতে এমনিতেই একটু সময় লাগে। এর মধ্যে মোবাইল হাতে নিয়ে খেলে মনোযোগ বিভ্রান্ত করে একটা লম্বা সময় লেগে যায়। ফলে আপনি খাওয়ার পরিমাণ নিয়ন্ত্রিত রাখতে পারেন না।। অতিরিক্ত খাওয়া শেষ পর্যন্ত স্থূলতার দিকে পরিচালিত করবে। যা শারীরিক অবস্থায় খারাপ প্রভাব ফেলতে পারে। 


আরও পড়ুন: জেনে নিন লিচুর অজানা তথ্য, কয়টি খাওয়া উচিত?


অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস: মোবাইল হাতে রেখে খাবার খেলে মস্তিষ্ক বিক্ষিপ্ত হয়। যার ফলে শরীরে ভুল সংকেত পাঠায় এবং স্বাদ বা তৃপ্তিতে খাবার খাওয়ার উপলব্ধি বাধাগ্রস্থ করতে পারে। যা এটিকে একটি অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসে পরিণত করে।


হজমে সমস্যা: খাওয়ার সময় খাবারের দিকেই মনোযোগ দিতে হয়। এতে খাবার সঠিকভাবে হজম হয়। কিন্তু খাওয়ার সময় ঠিকমতো মনোযোগ না দিতে পারলে, পেটে ঠিকমতো উৎসেচক বা এনজাইম বের হয় না। তখন খাদ্য হজমে সমস্যা দেখা যায়।


শ্বাসনালিতে খাবার ঢুকতে পারে: খাওয়ার সময় একটু এদিক-ওদিক হলেই আপনার খাবার খাদ্যনালির বদলে শ্বাসনালিতে পৌঁছে যেতে পারে। এই ঘটনা ঘটলে শ্বাসকষ্ট থেকে ভয়াবহ দুর্ঘটনা ঘটে যেতে পারে। এমনকি মৃত্যু ঝুঁকি আছে।


জেবি/আজুবা