যেসব উপায়ে সঙ্গীর কাছে ক্ষমা চাইবেন


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ১২:২২ অপরাহ্ন, ৩রা সেপ্টেম্বর ২০২৪


যেসব উপায়ে  সঙ্গীর কাছে ক্ষমা চাইবেন
প্রতীকী ছবি

ক্ষমা করার মতো ক্ষমা চাইতে জানাটাও নিঃসন্দেহে মহৎ একটা গুণ। সম্পর্ক সব সময় স্নিগ্ধ নাও থাকতে পারে। হটাৎ দেখা দিতে পারে ঝড়, কালো মেঘে ঢেকে যেতে পারে নীল আকাশ। তবে আপনাকে একটা জিনিস মনে রাখতে হবে, এসবই হলো সম্পর্কের অংশ। তাই একটুতেই ভেঙ্গে পড়লে চলবে না। বরং সমস্যা এলে তা সমাধানের জন্য চেষ্টা করতে হবে। যদি সত্যিই আপনার কোনো ভুল ধরণের হয়ে থাকে, তহলে ক্ষমা চেয়ে নিন। এ কারণে আপনি মোটেই ছোট হবেন না, বরং আপনার বড় মনের পরিচয় মিলবে।  জেনে নিন সঙ্গীর কাছে ক্ষমা চাওয়ার ৫টি  উপায় 


আরও পড়ুন: জেনে নিন আবেগ নিয়ন্ত্রণের উপায়


১. তার সামনে দাঁড়িয়ে


চেষ্টা করুন তার সামনে দাঁড়িয়ে কথা বলার বা ক্ষমা চাওয়ার। সত্য বলতে এ ধরনের ক্ষেত্রে টেক্সট অথবা কল করলে সে ক্ষেত্রে ভুল বোঝাবুঝি আরও বাড়াতে পারে। তবে আপনি যদি তার সামনে দাঁড়িয়ে ক্ষমা চান তাহলে অনেক সময় তকে আপনাকে কিছু বলার দরকার নাও হতে পারে। এক্ষেত্রে আপনার শারীরিক ভাষা আপনার সমস্ত কথা বলে দিতে পারে। তাই এমন একটা সুন্দর পরিবেশ তৈরি করুন, যেখানে দাঁড়িয়ে আপনার ক্ষমা চাওয়া সহজ হয়। তারপর তার চখের দিকে তাকিয়ে আপনার চখের ভাষা বুঝান এবং তার কচে ক্ষমা চান। এতে করে আপনার ভালোবাসা বাড়বেই।


২. চিঠি লিখুন


পরিস্থিতি অনেক সময় এমন প্রতিকূলে যেয়ে দাঁড়ায় যে আপনার উপস্থিতি তখন আগুনে ঘি ঢালার মতো হতে পারে। 

আর এ এধরনের ক্ষেত্রে ক্ষমা চাওয়ার জন্য কলম অথবা কাগজ নিতে পারেন। নিজের ভুল স্বীকার করে কোন পরিস্থিতিতে এমনটা ঘটেছে তার বিশদ বিবরণ জানিয়ে তাকে একটি চিঠি লিখুন। এতে আপনি তার সামনে না থাকলেও আপনার চিঠি আপনার ক্ষমা চওয়ার বিষয়ে কথা বলবে।


৩. সংশোধন করুন


একবার সঙ্গীর সামনে দাঁড়িয়ে ক্ষমা চাইলে আথবা চিঠি লিখলে, আপনার পরবর্তী পদক্ষেপটি হবে সংশোধন করার চেষ্টা করা। তাকে ঘুরতে নিয়ে যান, বিশেষ কিছু পরিকল্পনা করুন এবং তার পছন্দের কাজগুলো করতে থাকুন যাতে সে নিশ্চিত হয় যে, যাই হয়ে যাক না কেন আপনি তার জন্য থাকবেন। একজন ভালো শ্রোতা হন এবং তার অনুভূতিগুলো বুঝার চেষ্টা করুন। শুধু ‘দুঃখিত’ বললেই সবকিছু ঠিক হয়ে যায় না।


৪. সমস্যার সমাধান করুন


যদি আপনার সমস্যার সমাধান না করেন থাকেন তাহলে একই জিনিস নিয়ে ঝগড়া বাধার সম্ভাবনা থাকতে পারে। অনেক সময় সবকিছু ঠিক হয়ে গেছে মনে করে এগিয়ে গেলেও ঘুরেফিরে আবার সেই শুরুর  ঝামিলায় এসে পড়তে হয়। তাই সম্পর্ক সুন্দর রাখার জন্য সমস্যার সমাধান করতে হবে। 


আরও পড়ুন: জেনে নিন আবেগ নিয়ন্ত্রণের উপায়


৫. তাকে বুঝান সে আপনার জন্য স্পেশাল

প্রতিটি ঝগড়ার পরে আপনার সঙ্গীকে বোঝানো গুরুত্বপূর্ণ যে সে আপনার জন্য কতটা স্পেশাল। এটি সুধু ক্ষমা চাওয়ার অংশ নয়, আপনার সম্পর্কের স্ফুলিঙ্গকে বাঁচিয়ে রাখার একটি বড় ধরণের মন্ত্রও। তাই তাকে ভালোবাসলে বা গুরুত্ব দিলে  আপনি নিজেও তার কছে হয়ে উঠবেন তার জীবনের সব থেকে ভালোবার বা গুরুত্বপূর্ণ একজন।


এসডি/