জেনেনিন কাজে মনোযোগ বাড়ানোর ৪ উপায়


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ১২:৩০ অপরাহ্ন, ১১ই সেপ্টেম্বর ২০২৪


জেনেনিন কাজে মনোযোগ বাড়ানোর ৪ উপায়
ছবি: প্রতিনিধি

আপনি কি এখন কাজ করতে যেয়ে হাঁপিযে ওঠেন? বেশিরভাগ সময় ক্লান্ত লাগে আর অল্পতেই হতাশ হয়ে পড়েন? আর  এসবের প্রভাব অবশ্যই পড়তে শুরু করেছে আপনার কাজের ফলাফলেও? বর্তমান প্রতিযোগিতাশীল বিশ্বে চাপ কোথায় বা নেই? তাই কর্মক্ষেত্রে চাপ অনুভব করা খুবই স্বাভাবিক। তবে এটি নিয়ন্ত্রণেও রাখতে হবে। এর কারণ চাপ যত বাড়তে দেবেন, আপনার শারীরিক ও মানসিক অবস্থা ততই ক্ষতিগ্রস্ত হয়ে দাড়াবে। চলুন জেনে নেওয়া যাক চাপ সামলে কাজে মনোযোগ বাড়ানোর কিছু উপায়-


আরও পড়ুন: জীবন বদলে দিতে পারে এ পি জে আব্দুল কালামের এই ১০ বাণী


১. কাজের নির্দিষ্ট সময় নির্ধারণ করুন

মনোযোগ এবং প্রোডাক্টিভিটি বাড়ানোর কাজের সময় নির্ধারণ করা অতিজরুরি। নিরবচ্ছিন্ন ও গভীর কাজের জন্য সহজভাবে একটা সময় নির্ধাণ করুন। গভির নিশিতে অথবা যে সময়টা আপনি মনে করেন যে কাজের জন্য সবচেয়ে উপযোগী, সেই সময়টা বেছে নিতে পারেন। কাজের জন্য একটি সঠিক সময় বা রুটিন নির্ধারণ করলে তা আপনার কর্মক্ষমতা অনেকটাই বাড়িয়ে তুলবে।  তখন কাজে মনোযোগ দেওয়া অনেক সহজ হয়ে যাবে।


২. আগের রাতে পরিকল্পনা করুন

মনোযোগ বাড়ানোর আরেকটি শক্তিশালী ও সহজ উপায় হলো আগের রাতে পরিকল্পনা করা। সঠিক পরিকল্পনা আপনাকে সামনের দিনের সমস্ত চ্যালেঞ্জ মোকাবিলা করার জন্য সম্পূর্ণভাবে প্রস্তুত এবং আত্মবিশ্বাসী হতে সাহায্য করতে পারে। পরিকল্পনাগুলোর  মধ্যে ছোট এবং গুরুত্বপূর্ণ কাজগুলোকে খুঁজে বের করা ও তালিকাভুক্ত করা জরুরি। কাজের পাশাপাশি বিশ্রামের জন্যও প্রয়োজনীয় সঠিক সময় বরাদ্দ করে রাখুন।


৩. সঠিক হাইড্রেশন বজায় রাখুন

সঠিক হাইড্রেশন অতিজরুরি। এটি শারীরিক সুস্থতা বজায় রাখতে সাহায্য করে এবং প্রয়োজনীয় শারীরিক কার্য সম্পাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন কারাসহ মনোযোগ বাড়াতেও সাহায্য করে। আপনি মনে মনে ভাবছেন কিভাবে? সঠিক হাইড্রেশন মস্তিষ্কের ফাংশন বজায় রাখার কাজ করে। এটি আপনার প্রতিদিনের পানির প্রয়োজনীয়তা পূরণ করে, শারীরিক ও মানসিক অনেক ধরণের সমস্যা দূরে রাখতে সাহায্য । ফলে আপনার কাজ করা সহজ হয়।


আরও পড়ুন: যেসব উপায়ে সঙ্গীর কাছে ক্ষমা চাইবেন


৪. বিভ্রান্তি দূর করুন

ক্রমাগত সোশ্যাল মিডিয়া স্ক্রল করা, কল বা ইমেল ব্যবহার আপনাকে কাজ থেকে সম্পূর্ণরুপে বিভ্রান্ত করতে পারে! কাজে ভাললোভাবে মনোযোগি হওয়ার সহজ উপায় হলো গুরুত্বপূর্ণ কাজ করার সময় ফোন দূরে রাখা, এতে কাজে মনোযোগ দেওয়া অনেকটাই সহজ হয়ে যাবে। বিভ্রান্তি দূর করার আরও সহজ উপায় হলো, একটি আরামদায়ক এবং বিভ্রান্তিমুক্ত পরিবেশে দূরে শান্ত জায়গায় কাজ করা।


এসডি/