যেভাবে স্বার্থপর মানুষের সঙ্গে মিশবেন


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০২:০১ অপরাহ্ন, ১২ই সেপ্টেম্বর ২০২৪


যেভাবে স্বার্থপর মানুষের সঙ্গে মিশবেন
প্রতীকী ছবি

কখনো কি এমন কারো মুখোমুখি হয়েছেন যিনি আসলে স্বার্থপর? সে যতই বিবেচনাহীনা, নার্সিসিস্টিক এবং আত্মকেন্দ্রিক হোক না কেন, আপনি তার সঙ্গে সম্পর্ক শেষ করতে পারবেন না। এর কারণ হতে পারে পারস্পরিক সংযোগ, পেশাগত বন্ধন বা অন্য ধরণের পরিস্থিতি। এমন ধরনের মরনুষের মোকাবিলা করা কঠিন হতে পারে, বিশেষ করে যখন আপনি তার স্তরে নামতে চান না। তখন আপনি কী করবেন?


আরও পড়ুন: জেনেনিন কাজে মনোযোগ বাড়ানোর ৪ উপায়


সহানুভূতিশীল হোন

সর্বপ্রথম একজন সহানুভূতিশীল মানুষ হওয়া জরুরি। হয়তো আত্মকেন্দ্রিক মানুষটি সঠিক পথে নেই, কিন্তু আপনি তো আর তার মতো নন। আপনার করণীয় হবে তার প্রতি সহানুভূতিশীল হওয়া। কেনই বা সে এমন হলো, আসলেই কোনো সমস্যা আচে কি না তা ভালো করে বুঝুন। তাকে বুঝার চেষ্টা করুন। অযথা তাকে আঘাত করে কথা বলবেন না। কারণ কথার আঘাত কখনো মুছে না। যদি তাকে সহ্য করতে না পারেন তাহলে যতটা সম্ভব এড়িয়ে চলুন। যতট সময় মুখোমুখি হতে হয়, আপনার দিক থেকে যেন কোনো ধরণের ভুল না হয়, সেদিকে খেয়াল রাখবেন।

নিজের দায়িত্ব পালন করুন

আপনার দায়িত্বের জায়গায় ঠিক থাকুন। নিজের কর্তব্যগুলো সঠিক ভাবে পালন করুন। তার কর্তব্য গেলো সে অবহেলা করলেও আপনার সেই সুযোগ নেই। কারণ আপনি তার মতো স্বার্থপর  অথবা আত্মকেন্দ্রিক নন। দিনশেষে নিজের বিবেকের আয়নায় সামনে আপনাকে দাঁড়াতেই হয়। সুতরাং আপনার দায়িত্বে ফাঁকি দেওয়ার কোনো সুযোগ নেই। একজন কী করলো আর না করলো সেই হিসাব কিন্তু আপনার ক্ষেত্রে কাজ করবে না। বরং আপনার কী করার কথা ছিল বা কী করেছেন সেই হিসাব রাখা আপনার জন্য জরুরি। তাই নিজের যায়গা থেকে নিজের দায়িত্ব পালন করুন। পুরো পৃথিবী ভুল হলেও কিন্তু আপনার ভুলটা শুদ্ধ হয়ে যাবে না।


আরও পড়ুন: যে ৫ উপায়ে সঙ্গীর প্রতি ভালোবাসা প্রকাশ করবেন


প্রত্যাশা রাখবেন না


আসল কথা এটাই । মানুষ সবথেকে বেশি কষ্ট পায় তার প্রত্যাশা থেকেই। তাই প্রত্যাশা করা বন্ধ করুন। বিশেষ করে আত্মকেন্দ্রিক অথবা স্বার্থপর মানুষগুলোর কাছ থেকে। দেখবেন এতে আপনার পথচলাও সহজ হয়ে যাবে। অযথা কোনো কিছুর আশায় আপনার সময় নষ্ট হবে না। আপনি হাজার চেষ্টা করলেও সেই মানুষগুলোকে হয়তো বদলাতে পারবেন না। 

 এর কারণ এ ধরনের মানুষেরা নিজেকেই সবসময় সঠিক বলে মনে করে। এসব বাদ দিয়ে আপনি নিজের কাজটুকু করুন আর তার কাছে কোনো ধরনের প্রত্যাশা করা বাদ দিয়ে দিন।


এসডি/