উন্নয়ন সহায়তা তহবিলের টিউবওয়েল পেলো ধনী পরিবার


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৮:০৬ অপরাহ্ন, ২৩শে জুন ২০২৪


উন্নয়ন সহায়তা তহবিলের টিউবওয়েল পেলো ধনী পরিবার
ছবি: প্রতিনিধি

ইউনিয়ন পরিষদের ২০২৩-২৪ অর্থ বছরে উন্নয়ন সহায়তা তহবিলের আওতায় বরাদ্দের একটি টিউবওয়েল পেয়েছেন এলাকার এক ধনী পরিবার। এই ঘটনাকে কেন্দ্র করে এলাকায় নানানভাবে তুচ্ছতাচ্ছিল্যের স্বীকার হচ্ছেন ধনী ওই পরিবারটি। চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে কুষ্টিয়া সদর উপজেলার উজানগ্রাম ইউনিয়নের করিমপুর গ্রামে।


সূত্রে জানা যায়, করিমপুর গ্রামের মো খোয়াজ জোয়ার্দ্দারের ছেলে মো ফারুক জোয়ার্দ্দার তার সদ্য নির্মিত দোতলা ভবনের পিছনে উন্নয়ন তহবিল হতে পাওয়া টিউবওয়েলটি স্থাপন করেছেন। যে টিউবওয়েলটি একজন অথবা একাধিক নিম্ন আয়ের মানুষের প্রয়োজন ছিল। যেটা কেনার ক্ষমতা এই নিম্ন আয়ের মানুষের নেই বললেই চলে। 


স্থানীয় এলাকাবাসীর অভিযোগের প্রেক্ষিতে সরেজমিনে ঘটনাস্থলে গিয়ে ঘটনার সত্যতা মিলেছে। অভিযুক্ত ফারুক জোয়ার্দ্দারের আলিশান দোতলা বাড়ীর পিছনে স্থাপন করা হয়েছে টিউবওয়েলটি। আর ভবনের সামনেই রয়েছে তার ব্যক্তিগত ব্যবসা প্রতিষ্ঠান। তার আলিশান বাড়িটি রাস্তার পাশে হলেও টিউবওয়েলটি লোকচক্ষুর আড়ালে রাখতে স্থাপন করেছেন বাড়ীর পিছন। 


টিউবওয়েলটি কিভাবে পেয়েছেন? এমন প্রশ্নের উত্তরে  অভিযুক্তের স্ত্রী বলেন, টিউবওয়েলটি ইউনিয়ন পরিষদ থেকেই পেয়েছি। তবে আমি এটি এমনি এমনি পাইনি। আমার কাছ থেকে আমার ভাসুর ৩ হাজার টাকা নিয়ে টিউবওয়েলটি এনে দিয়েছে। 


আরও পড়ুন: কুষ্টিয়াতে চুরি যাওয়া শিশুর মরদেহ উদ্ধার


প্রসঙ্গে এলাকার বেশ কয়েকজন নিম্ন আয়ের মানুষের সাথে কথা হলে তারা বলেন, ইউনিয়ন পরিষদের উন্নয়ন সহায়তা পাবে এলাকার গরীব মানুষ। কিন্তু যাদের শত শত টিউবওয়েল কেনার ক্ষমতা আছে তারা কেন পাবে। ঘটনার সাথে জড়িতদের কঠিন শাস্তি দাবি করছি আমরা। 


এদিকে বিষয়টি নিয়ে কথা বলতে স্থানীয় ইউপি সদস্য আল-আমিনের বাড়ীতে গেলেও তার সাথে সাক্ষাত করা সম্ভব হয়নি। আল-আমিনের অনুপস্থিতিতে তার স্ত্রী প্রতিবেদককে জানিয়েছেন, আমার স্বামী চাকুরি করে। সে ডিউটিতে আছে‌ তার সাথে এখন যোগাযোগ করা যাবে না। তাছাড়া এই টিউবওয়েল পাওয়ার ব্যাপারে আমি এবং আমার স্বামী কিছুই জানিনা। তবে  ইতিপূর্বে আমার স্বামী একটি টিউবওয়েল বরাদ্দ পেয়েছিল। সেটা আমরা একটি গরীব পরিবারের কাছে হস্তান্তর করেছি। 


আরও পড়ুন: শৈলকুপায় হামলা, কুষ্টিয়ায় চিকিৎসা নিতে আসা আহতরা পুলিশ হেফাজতে


সংশ্লিষ্ট প্রসঙ্গে উজানগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছানোয়ার মোল্লার সাথে মুঠোফোনে কথা হলে তিনি বলেন, "দেখেন টিউবওয়েলের জন্য আবেদন পেয়েছিলাম। তার পরে টিউবওয়েলটি দিয়েছি। আস্তে আস্তে এলাকার সবাই টিউবওয়েল পাবে।"


এ ব্যাপারে কুষ্টিয়া সদর উপজেলা নির্বাহী অফিসার পার্থ প্রতীম শীল বলেন, এলাকার নিম্নবিত্ত মানুষ রেখে ধনীরা টিউবওয়েল পাবে এটি কাম্য নয়। লিখিত অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে।


জেবি/এসবি