রাতে দাঁত ব্রাশ করে বিপদ ডেকে আনছেন না তো?


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৪:২৯ অপরাহ্ন, ৪ঠা জুলাই ২০২৪


রাতে দাঁত ব্রাশ করে বিপদ ডেকে আনছেন না তো?
ছবি: সংগৃহীত

ঝকঝকে দাঁত ব্যক্তিত্বকে আকর্ষণীয় করে। দিনের তাড়াহুড়ো থেকে আমরা যখন মুক্ত হই, তখন একটি রুটিন আছে যা বেশিরভাগ সময় উপেক্ষা করা হয়। কিন্তু আমাদের মুখের স্বাস্থ্যের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সেটি হলো রাতে দাঁত ব্রাশ করা।


আরও পড়ুন: স্ত্রী অল্পতেই রেগে গেলে শান্ত করবেন যে ৫ উপায়ে


রাতে দাঁত ব্রাশ করা কেন জরুরি, চলুন জেনে নেওয়া যাক- 


সকালে ঘুম থেকে উঠে ব্রাশ করলেও রাতে ঘুমাতে যাওয়ার আগে ব্রাশ করার ব্যাপারে অনেকেই সচেতন না। কিন্তু দিনে অবশ্যই যেমন দাঁত ব্রাশ করতে হবে তেমনই রাতে দাঁত মাজা তুলনামূলক আরও বেশি দরকার। যদি কেউ নিয়মিত রাতে ব্রাশ না করেন তাহলে দাঁতের সমস্যায় ভুগতে পারেন।


দিনের বেলায় মুখে থাকা লালাগ্রন্থি থেকে যে লালা নিঃসৃত হয় সেটি ক্যালসিয়ামের সঙ্গে মিশে যাওয়ার ফলে মুখের এসিড হ্রাস পায়। এর ফলে দাঁত ক্ষয় হওয়া থেকে রক্ষা পায়। কিন্তু রাতে লালা কম ক্ষরণ হয়। এতে করে তখন এসিড বেড়ে যায়। রাতে ব্রাশ করলে মুখে থাকা লালা সহজে বেরিয়ে যেতে পারে না। এতে করে এসিড হ্রাস সহজ হয় এবং দাঁত ভালো থাকে। 


আরও পড়ুন: উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে যা করবেন


রাতে খাওয়ার পর খাদ্যকণা দাঁতের ফাঁকে জমে ক্ষতিকর ব্যাকটেরিয়া সৃষ্টি করে। রাতে ব্রাশ করার ফলে মুখে থাকা ব্যাকটেরিয়াগুলো মারা যায়। অর্থাৎ, ব্যাকটেরিয়া হ্রাস পায়। তাই মুখ থেকে ক্ষতিকারক ব্যাকটেরিয়া কমাতে রাতে ঘুমোতে যাওয়ার আগে ব্রাশ করা জরুরি। 


রাতে খাবারের পর খাদ্যকণা দাঁতের ফাঁকে জমে থাকতে পারে। ক্ষতিকর ব্যাকটেরিয়া সৃষ্টি হয়, তখন দাঁতে অ্যাসিডিক উপাদানের কারণে দাঁতের এনামেল ভেঙে গিয়ে ক্যাভিটি ও দাঁতের ক্ষয় হতে পারে। তাই রাতে দাঁত ব্রাশ করতে হবে। 

রাতে ব্রাশ না করলে মুখে দুর্গন্ধ হয়, মাড়িতে সংক্রমণ, রক্ত পড়া ও ফোলাভাব দেখা দিতে পারে। আর দাঁত না ব্রাশ করে ঘুমাতে গেলে প্লাক জমাট বেঁধে শক্ত হওয়া শুরু করে। এতে দাঁতের মারাত্মক ক্ষতি হয়। 


জেবি/আজুবা