কোটা সংস্কার আন্দোলনে আবারও মহাসড়ক অবরোধ ইবি শিক্ষার্থীদের


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৩:০৪ অপরাহ্ন, ৬ই জুলাই ২০২৪


কোটা সংস্কার আন্দোলনে আবারও মহাসড়ক অবরোধ ইবি শিক্ষার্থীদের
ছবি: প্রতিনিধি

সরকারি চাকরিতে ২০১৮ সালের পরিপত্র বাতিল করে কোটা পদ্ধতি পূনর্বহাল সংক্রান্ত উচ্চ আদালতের রায়ের প্রতিবাদ জানিয়ে এবং সকল চাকরিতে বৈষম্যমূলক কোটা বাতিল করে মেধা ভিত্তিক নিয়োগের দাবিতে দ্বিতীয় দিনের মতো কুষ্টিয়া-ঝিনাইদহ মহাসড়ক অবরোধ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সাধারণ শিক্ষার্থীরা।


শনিবার (৬ জুলাই) বেলা ১২ টার দিকে প্রধান ফটকের সামনে মহাসড়কটি প্রায় ৪৫ মিনিট অবরোধ করে রাখেন তারা। তবে এসময় জরুরী সেবাকারী যানবাহনগুলো ছেড়ে দেয় শিক্ষার্থীরা। এর আগে এদিন বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের বটতলা প্রাঙ্গণ থেকে শতাধিক শিক্ষার্থীদের অংশগ্রহণে বিক্ষোভ মিছিল শুরু হয়। এসময় বিক্ষোভ মিছিলটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কসহ শেখ পাড়া বাজার প্রদক্ষিণ করে প্রধান ফটকের সামনে সমবেত হয়।


আরও পড়ুন: শিক্ষকদের কর্মবিরতিতে জাবি শিক্ষার্থীদের সেশনজটের আশঙ্কা  


বিক্ষোভ মিছিলে শিক্ষার্থীদেরকে আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার, জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে, লেগেছে রে লেগেছে, রক্তে আগুন লেগেছে, আপস না সংগ্রাম, সংগ্রাম সংগ্রাম, মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই- ইত্যাদি স্লোগান দিতে দেখা যায়।


এসময় আন্দোলনে অংশ নেয়া আইন বিভাগের আরেক নারী শিক্ষার্থী শাওয়ানা শামীম বলেন, আমি একজন নারী হয়ে চাকরীতে নারী কোটার বিরুদ্ধে কথা বলছি। চাকরীতে কোনো প্রয়োজন নেই নারী কোটার। নিজের যোগ্যতায় স্কুল, কলেজ, ইউনিভার্সিটিতে চান্স পেয়েছি চাকরীও নিজের যোগ্যতায় পাবো। আমি যেখানে অগ্রসর কোটা সেখানে কি প্রয়োজন। এটা সংবিধান বিরোধী।


আরও পড়ুন: প্রায় তিন ঘন্টা পর মহাসড়ক ছাড়লো কুবি শিক্ষার্থীরা


ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সদস্য এবং ইবি শাখা ছাত্র ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক এস. এম সুইট বলেন, আমাদের এই বৈষম্যবিরোধী সংগ্রাম একদিনের নয়। এই সংগ্রাম ১৯৫২ সাল থেকেই চলমান রয়েছে। আমার মনে হয় না মুক্তিযোদ্ধারা এই কোটা বৈষম্য টিকিয়ে রাখার জন্য সংগ্রাম করেছেন। তারা দেশে সাম্য প্রতিষ্ঠার জন্যই মুক্তিযুদ্ধ করেছেন। আমরা কোটা বাতিলের পক্ষে না আমরা কোটা সংস্কারের পক্ষে। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন অব্যহত থাকবে।


এমএল/