বিবাহবিচ্ছেদের শহরে যে জুটির ৫০ বছর পার


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০১:৫৬ অপরাহ্ন, ৭ই জুলাই ২০২৪


বিবাহবিচ্ছেদের শহরে যে জুটির ৫০ বছর পার
ছবি: সংগৃহীত

পশ্চিম আফ্রিকার আটলান্টিক মহাসাগরীয় উপকূলের দেশ নাইজেরিয়া। দেশটির উত্তরে একটি শহরের নাম কানো। শহরটিকে সবাই বিবাহবিচ্ছেদের শহর হিসেবে চেনে। কারণ এখানে কারও বিয়ে বেশিদিন টেকেনা। এছাড়া পাশাপাশি অনেকেই বহুবিবাহ করেন। কিন্তু সেখানেই এক জুটি একসঙ্গে ৫০ বছর অতিবাহিত করে সবার নজর কেড়েছেন। এই দম্পতির ১৩ সন্তান। 


সম্প্রতি মাহমুদ কবির ইউসুফ ও রাবিয়াতু তাহির দম্পতি তাদের ৫০তম বিবাহবার্ষিকী পালন করে সোশ্যাল মিডিয়ায় তারকা হয়ে গেছেন। নিজের স্ত্রীর প্রশংসা করে ৭৬ বছর বয়সী ইউসুফ বলেন, “তিনি খুবই নিঃস্বার্থ ব্যক্তি। আমাদের এই সুখী দাম্পত্য জীবনের পেছনে তার অবদান অনেক।”


আরও পড়ুন: টাকার বান্ডিলে তৈরি ‘কার্পেটে’ প্রেমিকাকে হাটালেন যুবক


স্বামী ইউসুফের কথায় রাবিয়াতু তাহিরের ঠোঁটে হাসি ফোটে। তিনি স্বামী ইউসুফের প্রশংসা করে বলেন, “সংসারজীবনের কঠিন সময়েও তার স্বামী ধৈর্য রেখেছেন ও শান্ত থেকেছেন।” তিনি বলেন, “আমি খুব ধৈর্যশীল ব্যক্তি। আমি মনে করি, এটাই আমাদের সাফল্যের মূলমন্ত্র।”


আরও পড়ুন: সবাইকে ‘হাই’ বলার দিন আজ


কানো শহরে নব্বইয়ের দশক থেকে বিবাহবিচ্ছেদ বৃদ্ধি শুরু করে।  নাইজেরিয়ার জনবহুল এ শহরে প্রতি মাসে কয়েক’শ বিবাহবিচ্ছেদের ঘটনা ঘটে। এক গবেষণায় দেখা গেছে, শহরটিতে ৩২ শতাংশ বিয়ে তিন থেকে ছয় মাস টেকে। সেখানে ২০ থেকে ২৫ বছর বয়সী ব্যক্তিদের কেউ কেউ ইতিমধ্যে তৃতীয়বার বিয়ে সেরে ফেলেছেন।


সূত্র- বিবিসি।


জেবি/এসবি