লজ্জার হারের পর ঘুরে দাঁড়াল ভারত


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ০৯:১৫ অপরাহ্ন, ৭ই জুলাই ২০২৪


লজ্জার হারের পর ঘুরে দাঁড়াল ভারত
ছবি: সংগৃহীত

পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে বিশ্বচ্যাম্পিয়নদের হারিয়ে রেকর্ড গড়েছিল জিম্বাবুয়ে। কিন্তু সেই হারটা হয়তো মেনে নিতে পারেননি গিল-রিঙ্কুরা। তাই দ্বিতীয় ম্যাচেই স্বাগতিকদের হারিয়ে ঘুরে দাঁড়িয়েছে ভারত। ১০০ রানের জয়ে ১-১ ব্যবধানে সিরিজে সমতা এনেছে সফরকারীরা।


রবিবার (৭ জুলাই) আগে ব্যাট করে জিম্বাবুয়েকে ২৩৪ রানের টার্গেট দেয় ভারত। জবাবে ব্যাট করতে নেমে ১৩৪ রানেই গুটিয়ে যায় স্বাগতিকরা। এতে ১০০ রানের জয় পায় ভারত।


আরও পড়ুন: বিশ্বকাপজয়ী ভারতকে হারিয়ে জিম্বাবুয়ের উৎসব


বড় লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা ভালো হয়নি রোডেশিয়ানদের। দলীয় ৭২ রানেই পাঁচ উইকেট হারিয়ে দিশেহারা হয়ে পড়ে তারা। ব্যাটিং বিপর্যয় কাটিয়ে উঠতে না পেরে ৮ বল হাতে থাকতেই ১৩৪ রানে অলআউট হয় জিম্বাবুয়ে। স্বাগতিকদের হয়ে সর্বোচ্চ ৪৩ রান করেন ওয়েসলি মাধেভেরে। শেষ দিকে ২৬ বলে ৩৩ রানের ইনিংস খেলে লড়াই করেন লুক জঙ্গি।


ভারতের হয়ে তিনটি করে উইকেট শিকার করেন মুকেশ কুমার এবং আভেশ খান। এ ছাড়াও রবি বিষ্ণু দুটি এবং এক উইকেট নেন ওয়াসিংটন সুন্দর।


এর আগে টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো হয়নি ভারতের। ৪ বলে ২ রান করে শুরুতেই ফিরেছেন শুভমান গিল। তবে রুতুরাজ গায়কোয়াড়কে সঙ্গে নিয়েে এগোতে থাকেন অভিষেক শর্মা। ৩৩ বলে ব্যক্তিগত ফিফটি এবং ৪৬ বলে সেঞ্চুরি তুলে নেন এই তরুণ ব্যাটার। নিজের দ্বিতীয় আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচেই সেঞ্চুরি করলেন অভিষেক। এদিন বেশ কিছু রেকর্ড গড়েছেন তিনি।


আরও পড়ুন: মাটি খেতে কেমন লাগে, রোহিতকে মোদির প্রশ্ন


সবচেয়ে কম ম্যাচ খেলে ভারতের হয়ে টি-টোয়েন্টিতে সেঞ্চুরির রেকর্ড গড়েছেন। এর আগে দীপক হুদা নিজের তৃতীয় ম্যাচে ভারতের হয়ে টি-টোয়েন্টিতে সেঞ্চুরি করেছিলেন। তাছাড়া বয়সের হিসেবে চতুর্থ কম বয়সী ক্রিকেটার হিসেবে ভারতের হয়ে এই সংস্করণে সেঞ্চুরি করলেন তিনি।


অভিষেক ১০০ করে সাজঘরে ফিরলেও থামেনি রানের চাকা। উইকেটে এসেই আক্রমণাত্মক খেলেছেন রিঙ্কু সিং। ২২ বলে ৪৮ রানে অপরাজিত ছিলেন তিনি। অপর প্রান্তে রুতুরাজের ৪৭ বলে ৭৭ রানের ইনিংসে ভর করে ২৩৪ রানের বড় পুঁজি পায় ভারত।


জেবি/আজুবা