ঢাকা কলেজের সামনে ‘ বাংলা ব্লকেডে’ জড়ো হচ্ছেন শিক্ষার্থীরা


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৪:২৪ অপরাহ্ন, ৮ই জুলাই ২০২৪


ঢাকা কলেজের সামনে ‘ বাংলা ব্লকেডে’ জড়ো হচ্ছেন শিক্ষার্থীরা
ছবি: প্রতিনিধি

আল জুবায়ের: সরকারি চাকরিতে কোটা প্রথা বাতিল এবং ২০১৮ মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখার দাবিতে চলমান আন্দোলনের অংশ হিসেবে পূর্ব ঘোষণা অনুযায়ী রাজধানীর সায়েন্সল্যাব এলাকায় জড়ো হচ্ছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।


সোমবার (৮ জুলাই) বিকেল ৩টার দিকে ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ঢাকা কলেজ’ ব্যানারে ঢাকা কলেজ গেট এলাকায় শিক্ষার্থীরা জড়ো হতে থাকেন। সেখান থেকে তাদের সায়েন্সল্যাব, নিউমার্কেট ও নীলক্ষেত মোড়সহ গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে আবারও সায়েন্সল্যাব মোড়ে এসে অবস্থান করার কথা রয়েছে।


সরেজমিনে দেখা গেছে, দুপুর আড়াইটার দিকে আলাদাভাবে বিভিন্ন ব্যানার ও ফেস্টুনসহ ঢাকা কলেজ গেটের সামনে আসতে থাকেন শিক্ষার্থীরা। এ সময় শিক্ষার্থীরা ‘মুক্তিযুদ্ধের মূলকথা, সুযোগের সমতা’, ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’, ‘আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’, ‘জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে’, ‘কোটা না মেধা, মেধা মেধা’, ‘মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’ ইত্যাদি স্লোগান দিতে থাকেন। 


আরও পড়ুন: অবরোধ চলবে রাত পর্যন্ত, জানালেন শিক্ষার্থীরা


এ সময় বেশিরভাগ শিক্ষার্থীর মাথায় বাংলাদেশের জাতীয় পতাকা বাঁধা দেখা গেছে। কেউ কেউ মাথায় ‘কোটা মুক্ত দেশ চাই’ লেখা ফিতাও বেঁধে রেখেছেন। এছাড়া, শিক্ষার্থীদের হাতে লেখা ফেস্টুনে ‘বৈষম্যমূলক কোটার বিরুদ্ধে ডাইরেক্ট অ্যাকশন’ ও ‘কোটাসহ সকল বৈষম্য নিপাত যাক’সহ বিভিন্ন স্লোগান লেখা দেখা গেছে।


আন্দোলনে অংশ নিতে আসা এক শিক্ষার্থীরা বলেন, আমরা এখন পর্যন্ত শান্তিপূর্ণ আন্দোলন করে যাচ্ছি। আমাদের যদি বাধ্য করা হয়, আমরা প্রয়োজনে কঠোর আন্দোলনে যাব। পূর্ব কর্মসূচি অনুযায়ী আমরা আজ সায়েন্সল্যাবে জড়ো হয়েছি। পরবর্তী কর্মসূচি যা দেওয়া হবে, আমরা সে অনুযায়ী পালন করব।


জেবি/আজুবা