ফের ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ১২:২২ অপরাহ্ন, ১০ই জুলাই ২০২৪


ফের ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ
ছবি: প্রতিনিধি

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধা ভিত্তিক নিয়োগের দাবিতে দেশব্যাপী ‘বাংলা ব্লকেড’- কর্মসূচির সঙ্গে সংহতি জানিয়ে চতুর্থ দিনের মতো ঢাকা- চট্রগ্রাম মহাসড়ক অবরোধ করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষার্থীরা। 


বুধবার (১০ জুলাই) বিশ্ববিদ্যালয়ের প্রধান ফঠক থেকে ট্রাকে করে সকাল ১১টার দিকে সদর দক্ষিণ উপজেলার কোটবাড়ি এলাকায় মহাসড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা। এছাড়াও কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ এবং আশেপাশের স্কুল, কলেজের শিক্ষার্থীরা এসে যোগ দিয়েছেন।


আরও পড়ুন: ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করেছে কুবি শিক্ষার্থীরা


এসময় আমার সোনার বাংলায়, কোটা প্রথার ঠাঁই নাই, জেগেছে রে জেগেছে, ছাত্র সমাজ জেগেছে, ‘লেগেছে রে লেগেছে, রক্তে আগুন লেগেছে’,সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে, ‘কোটা প্রথার বিরুদ্ধে, লড়াই করো একসাথে’, ‘দালালি না রাজপথ, রাজপথ রাজপথ,’ ‘আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’ ইত্যাদি স্লোগানে মহাসড়ক কম্পিত করে তোলে শিক্ষার্থীরা।


আন্দোলনরত অবস্থায় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ফরহাদ কাউছার বলেন, বাংলা ব্লকেডের সাথে সংহতি জানিয়ে আমরা চতুর্থ দিনের মতো মহাসড়ক অবরোধ করেছি। আমরা চাই, কোটা বন্টনটা একটা সহনীয় পর্যায়ে আসুক। এসকল বৈষম্যের শেষ চাই। আর নয়তো আমাদের আন্দোলন চলবে।’


আরও পড়ুন: শিক্ষার্থীদের ‘বাংলা ব্লকেড’, অচল সাইন্সল্যাব


উল্লেখ্য, এর আগে বৃহ্স্পতিবার (৪ জুলাই) চার দফা দাবি জানিয়ে প্রায় ৩ ঘন্টার অবরোধ তুলে নেয় শিক্ষার্থীরা। পরবর্তীতে ৬ জুলাই বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মশাল মিছিল করে এবং রবিবর (৭ জুলাই) প্রায় সাড়ে ৪ ঘন্টা পুনরায় ঢাকা-চট্রগ্রাম মহাসড়ক অবরোধ করে রাখে। 


এসডি/