স্থায়ী সমাধান চাই, কোটা নিয়ে বারবার টালবাহানা দেখতে চাই না: পাবিপ্রবি শিক্ষার্থী


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৪:২৩ অপরাহ্ন, ১০ই জুলাই ২০২৪


স্থায়ী সমাধান চাই, কোটা নিয়ে বারবার টালবাহানা দেখতে চাই না: পাবিপ্রবি শিক্ষার্থী
ছবি: প্রতিনিধি

সরকারি সব চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের এক দাবিতে পাবনা-ঢাকা মহাসড়ক অবরোধ করেছে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।


 বুধবার (১০ জুলাই) সকাল সাড়ে ১১টার দিকে এক বিক্ষোভ মিছিল বের করে ক্যাম্পাসের বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে মিছিলটি বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে এসে শেষ হয়।


এরপর আন্দোলনরত শিক্ষার্থীরা প্রধান ফটক সংলগ্ন পাবনা-ঢাকা মহাসড়ক অবরোধ করে সেখানে আবস্থান নেয়। যেখানে সকাল সাড়ে ১১টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত দীর্ঘ ৩ ঘণ্টা মহাসড়ক অবরোধ করে রাখেন তারা। এতে রাস্তায় তীব্র যানজট তৈরি হয়।


আরও পড়ুন: ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করেছে কুবি শিক্ষার্থীরা


আন্দোলনরত শিক্ষার্থীরা জানায়, ‘আমরা স্থায়ী সমাধান চাই। কোটা নিয়ে বারবার টালবাহানা দেখতে চাই না। সব গ্রেডে অযৌক্তিক এবং বৈষম্যমূলক কোটা বাতিল করে সংবিধানে উল্লেখিত অনগ্রসর গোষ্ঠীর জন্য কোটাকে ন্যূনতম মাত্রায় এনে সংসদে আইন পাস করতে হবে।আমরা পড়ার টেবিলে ফিরে যেতে চাই। দাবি মেনে নেওয়া না পর্যন্ত আন্দোলন চলবে।’


আরও পড়ুন: শিক্ষার্থীদের ‘বাংলা ব্লকেড’, অচল সাইন্সল্যাব


উল্লেখ্য, আজ বুধবার (১০ জুলাই) সরকারি চাকরির প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে মুক্তিযোদ্ধা কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের ওপর চার সপ্তাহের জন্য স্থিতাবস্থা জারি করেছেন আপিল বিভাগ। একইসঙ্গে এসময়ের মধ্যে রাষ্ট্রপক্ষ ও শিক্ষার্থীদের হাইকোর্টের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করতে বলেছেন আদালত।

এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য ৭ আগস্ট দিন ধার্য করা হয়েছে।


প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন। এ আদেশের ফলে মুক্তিযোদ্ধা কোটা বাতিল করে ২০১৮ সালে সরকারের জারি করা পরিপত্র বহাল থাকছে বলে জানিয়েছেন আইনজীবীরা।


জেবি/এসবি