আষাঢ়ের ভারী বৃষ্টিতে ডুবল ঢাকার সড়ক-অলিগলি


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১১:৪৫ পূর্বাহ্ন, ১২ই জুলাই ২০২৪


আষাঢ়ের ভারী বৃষ্টিতে ডুবল ঢাকার সড়ক-অলিগলি
ছবি: সংগৃহীত

ভারী বৃষ্টি পাতের আগাম বার্তা আগেই জানিয়েছিল আবহাওয়া অফিস। আষাঢ়ের শেষ সময়ে বৃষ্টি ঝরছে ঢাকার আকাশ থেকে। ভোর ৬টার সময় শুরু হওয়া বৃষ্টিতে রাজধানীর বিভিন্ন সড়ক ও মহল্লার অলিগলিতে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।


শুক্রবার (১২ জুলাই) সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় বাইরে কাজে বের হওয়া মানুষের সংখ্যা তুলনামূলক অনেক কম। সকালের বৃষ্টির শব্দে এদের অনেকের ঘুম ভেঙেছে। তারপরেও যাদের জীবিকার তাগীদে কাজে বের হতে হয়েছে তারা পড়েছেন সীমাহীন ভোগান্তিতে। একদিকে বৃষ্টি অন্যদিকে জলাবদ্ধতার ভোগান্তিতে পড়তে হয়েছে এসব কর্মমুখী মানুষের। 


সকাল থেকে ঝরা বৃষ্টির ফলে রাজধানীর মোহাম্মদপুরের কিছু অংশ, মেরুল বাড্ডা, ডিআইটি প্রজেক্ট এলাকায়, মোহাম্মদপুর, ইসিবি, মালিবাগ, শান্তিনগর, সায়াদাবাদ, আগারগাঁও থেকে জাহাঙ্গীর গেট যেতে নতুন রাস্তায়, খামারবাড়ি থেকে ফার্মগেট, ফার্মগেট-তেজগাঁও ট্রাক স্ট্যান্ড সংলগ্ন এলাকা, শনির আখড়া, পুরান ঢাকা, বংশাল, নাজিমুদ্দিন রোড, ধানমন্ডি, মিরপুর ১৩, হাতিরঝিলের কিছু অংশ, গুলশান লেকপাড়, মালিবাগ, মৌচাক, রাজারবাগ, শান্তিনগর, ফকিরাপুল,  খিলগাঁও, শাহজাহানপুর সড়কসহ বিভিন্ন সড়ক ও অলিগলিতে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।


আরও পড়ুন: যে কারণে হঠাৎ ৩০ মিনিট বন্ধ ছিল মেট্রোরেল


সকাল সকাল কাজে বের হওয়া মানুষগুলোর মধ্যে একজন হলেন রুবেল হোসেন। তিনি বলেন, বলতে গেলে ভোর থেকে এই বৃষ্টি হচ্ছে। একে তো সাপ্তাহিক ছুটির দিন ও বৃষ্টির কারণে রাস্তায় গণপরিবহন নেই বললেই চলে। বিভিন্ন সড়ক, অলিগলিতে হাঁটু পানি আবার কোথাও কোথাও কোমর পানি জমেছে। আমি বাসবো থেকে একটি কাজে মগবাজার এসেছি।মাঝপথে বিভিন্ন এলাকায় দেখলাম সড়কে পানি জমে গেছে।


এদিকে মোহাম্মদপুরের দিক থেকে বিজয় সরণি হয়ে তেজগাঁওয়ের মধ্য দিয়ে হাতিরঝিলে আসা নাজিম উদ্দিন নামের একজন সিএনজি চালক জানান, আমি আসার পথে দেখলাম অনেক‌ সড়ক, বিভিন্ন মহল্লার অলিগুলি পানিতে ডুবে গেছে। রাস্তার মধ্যে জমে থাকা পানির কারণে দুই একটা সিএনজি স্টার্ট বন্ধ হয়ে ঠেলতে দেখেছি। পূর্ব রাজধানীর সড়কগুলো ফাঁকা, সড়কে উল্লেখ যোগ্য যানবাহন নেই, সেই সঙ্গে বাইরে কাজে বের হওয়া মানুষের সংখ্যাও কমই বলা চলে। আর যারা বের হয়েছে তারা বেশ ভোগান্তিতেই পড়েছে।


আরও পড়ুন: ঢাকার বিভিন্ন এলাকায় আজ যানজট সৃষ্টি হতে পারে: ডিএমপি


রাজধানীর শনির আখড়ার দিক থেকে আসা লাব্বাইক পরিবহন বাসের চালক মানোয়ার মিয়া বলেন, ভোর থেকেই বৃষ্টির কারণে বিভিন্ন রাস্তা ডুবে আছে, বাইরে খুব একটা মানুষ দেখা যাচ্ছে না। শনির আখড়া থেকে ট্রিপ নিয়ে আসলাম পুরো ফাঁকা গাড়ি নিয়ে, এছাড়া রাস্তাতেও তেমন একটা যাত্রীর দেখা নেই। বৃষ্টির কারণে বেশিরভাগ রাস্তাই ডুবে আছে।


এদিকে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, সারা দেশে আজ বৃষ্টি বাড়তে পারে, মেআচ্ছন্ন থাকতে পারে আকাশ। মৌসুমি বায়ু শক্তিশালী হয়ে ওঠায় এই বৃষ্টি বেড়েছে।


এমএল/