ঢাকার বিভিন্ন এলাকায় আজ যানজট সৃষ্টি হতে পারে: ডিএমপি


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০১:২৮ অপরাহ্ন, ৭ই জুলাই ২০২৪


ঢাকার বিভিন্ন এলাকায় আজ যানজট সৃষ্টি হতে পারে: ডিএমপি
ছবি: সংগৃহীত

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ জানিয়েছে, রাজধানীর বেশ কিছু এলাকায় দুপুরের পর তীব্র যানজট হতে পারে। 


রবিবার (৭ জুলাই) সকালে ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত এক প্রেস কনফারেন্সে এ তথ্য জানান ডিএমপির যুগ্ম কমিশনার (ট্রাফিক-দক্ষিণ) এস এম মেহেদী হাসান।


তিনি বললেন, “ট্রাফিক মুভমেন্টের আগাম বার্তা আমরা বিভিন্ন সময় দেওয়ার চেষ্টা করি। ঢাকা মহানগরীতে বিভিন্ন প্রোগ্রামকে কেন্দ্র করে ট্রাফিকের অবস্থা কিন্তু উঠানামা করে। এছাড়া সপ্তাহের বিভিন্ন দিনে ট্রাফিকের অবস্থা উঠানামা করে।


ডিএমপির যুগ্ম কমিশনার বলেন, “রবিবার সপ্তাহের প্রথম কর্ম দিবস। আজ অন্যান্য দিনের তুলনায় ট্রাফিক মুভমেন্ট বেশি থাকে। আজ সনাতন ধর্মালম্বীদের একটি অনুষ্ঠান আছে, সেটি হল পবিত্র রথযাত্রা। এটি স্বামীবাগ ইসকন মন্দির থেকে শুরু হয়ে লালবাগে গিয়ে শেষ হবে। রথযাত্রাকে কেন্দ্র করে সনাতন ধর্মাবলম্বীরা ঢাকার বিভিন্ন এলাকা থেকে পুরান ঢাকায় যাতায়াত করবেন।”


আরও পড়ুন: রথযাত্রা কাল, যে ট্রাফিক নির্দেশনা দিলো ডিএমপি


এস এম মেহেদী হাসান বলেন, “আরেকটি বিষয় হচ্ছে, বেশ কিছুদিন ধরে শিক্ষার্থীদের কোটাবিরোধী আন্দোলনকারীদের কর্মসূচি চলছে। এসব মিলিয়ে আজ বিকেল থেকে পুরান ঢাকা, রমনা, মতিঝিল, শাহবাগ, ধানমন্ডি, গুলিস্তান, লালবাগ ও ওয়ারী এলাকার বিভিন্ন স্থানে অন্যান্য দিনের তুলনায় যানজট বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। যারা এসব এলাকায় যাতায়াত করবেন তাদের অনুরোধ জানাবো, তারা যেন হাতে পর্যাপ্ত সময় নিয়ে বের হন।”


কোটাবিরোধী আন্দোলন চলমান রয়েছে, এ অবস্থায় ট্রাফিক পরিকল্পনা কী, জানতে চাইলে তিনি বলেন, “আমরা ট্রাফিক মুভমেন্ট এর ওপর কাজ করি। সড়কে যেন জনসাধারণের দুর্ভোগ কম হয় সেজন্য আমরা কাজ করি। বেশ কিছুদিন ধরে কোটাবিরোধী আন্দোলন চলমান রয়েছে। বেশ কিছুদিন ধরে বিকেলের দিকে শাহবাগ মোড় বন্ধ থাকে। তারপরেও আমরা আমাদের সীমিত জনবল দিয়ে চেষ্টা করে যাচ্ছি সাধারণ মানুষের যাতায়াত যেন সহজ হয়।”


আরও পড়ুন: সকাল-সন্ধ্যা জ্বলছে না চুলা, দিশেহারা নগরবাসী


স্থায়ী যানজটের সৃষ্টির বিষয়ে এস এম মেহেদী হাসান বলেন, “স্থায়ী যানজট নিরসনেও আমরা বেশ কিছু কার্যক্রম হাতে নিয়েছি। দুই মাস আগে মহাখালী বাস টার্মিনালের চিত্র আর এখনকার চিত্র কিছুটা পরিবর্তন হয়েছে। আইন প্রয়োগের ক্ষেত্রে আমরা মোটরসাইকেল, প্রাইভেটকার কিংবা বাস আমরা এই ধরনের ক্লাসিফিকেশন করি না। যারা আইন ভঙ্গ করে তাদের বিরুদ্ধে আমরা আইন প্রয়োগ করে থাকি। তবে শুধু আইন প্রয়োগ করে এই সমস্যার সমাধান সম্ভব না।”


জেবি/এসবি