ক্ষতি থেকে বাঁচতে যত দূরত্বে বসে টিভি দেখবেন


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৭:৪০ অপরাহ্ন, ১৩ই জুলাই ২০২৪


ক্ষতি থেকে বাঁচতে যত দূরত্বে বসে টিভি দেখবেন
ছবি: সংগৃহীত

টাকা খরচ করে টিভি কেনার পর, তখন তা থেকে সুখের অনুভূতি নেওয়া থেকে কেন নিজেকে বঞ্চিত করবেন? টিভি দেখার সুখকর অভিজ্ঞতা পেতে চাইলে সঠিক দূরত্বে বসে দেখার পরামর্শ দেন অনেকেই। যতটুকু দূরত্ব থেকে টিভিতে চলা সমস্ত লেখা বা চিত্র একদম পরিষ্কারভাবে দেখা যায়, সেটিই হল টিভি দেখার সঠিক দূরত্ব। সোফা, বিছানা অথবা চেয়ার থেকে কতটা দূরে টিভি রেখে দেখা উচিত, তার জন্য রয়েছে কয়েকটি বিষয়। যেমন- টিভির সাইজ কতটা, রুমের সাইজ, টিভির স্ক্রিনসাইজ, টিভির রেজ্যুলেশন ইত্যাদি।


আরও পড়ুন: এসি থেকে শব্দ কিংবা দুগর্ন্ধ বের হলেই দ্রুত যা করবেন


কারণ, একটা নির্দিষ্ট দূরত্ব থেকে টিভি না দেখলে বিভিন্ন সমস্যায় পড়তে হয়। কত দূরত্বে বসে টিভি দেখা ভালো- ‘দ্য টাইমস অফ ইন্ডিয়া’র এক আর্টিক্যালে বলা হচ্ছে, আপনার বাড়ির টিভি যদি ২৪ ইঞ্চির হয়, তা হলে অন্তত ৩ ফুট দূর থেকে দেখুন। খুব বেশি দূর থেকেও টিভি দেখা উচিত নয়। ২৪ ইঞ্চি টিভি হলে পাঁচ ফুট দূরত্বের বেশি থেকে দেখবেন না।


৩২ ইঞ্চি টিভি হলে ৬-৭ ফুট দূরত্ব থেকে দেখা উচিত। এতে টিভির আলোতে আপনার চোখের কোনো ক্ষতি হবে না।


৪৩ ইঞ্চি টিভি হলে ৬ থেকে ৮ ফুট দূরত্ব থেকে দেখা উচিত। ৫০ ইঞ্চি টিভি হলে অন্ততপক্ষে ১০ ফুট দূরত্ব রাখা উচিত। টিভি ১২ ফুটের বেশি দূরত্ব থেকে দেখবেন না।


আরও পড়ুন: হঠাৎ লিফট আটকে গেলে যা করবেন


৬০ ইঞ্চি টিভি হলে দূরত্ব রাখতে হবে কমপক্ষে ৯ থেকে ১০ ফুট। অনেকে অবশ্য এর থেকে কম দূরত্ব থেকে টিভি দেখেন। তাতে কিন্তু চোখের ক্ষতি হতে পারে।


প্লাজমা টিভির ক্ষেত্রে নিয়ম কিন্তু আলাদা। সেক্ষেত্রে আপনার টিভির থেকে দূরত্ব হতে হবে কিছুটা বেশি। এক্ষেত্রে প্লাজমার সাইজের উপর দূরত্ব নির্ভর করবে। এইচডি বা ফুল এইচডি টিভির হিসেবের থেকে এক ফিট বাড়িয়ে নিতে পারেন টিভির সঙ্গে দূরত্ব।


জেবি/আজুবা