পুলিশ-বিজিবিকে এক ঘণ্টার আলটিমেটাম দিল কোটা আন্দোলনকারীরা


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০১:৩৬ অপরাহ্ন, ১৭ই জুলাই ২০২৪


পুলিশ-বিজিবিকে এক ঘণ্টার আলটিমেটাম দিল কোটা আন্দোলনকারীরা
ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে আগামী এক ঘণ্টার মধ্যে পুলিশ ও বিজিবিকে সরে যেতে আল্টিমেটাম দিয়েছেন কোটা আন্দোলনকারীরা।


মঙ্গলবার (১৭ জুলাই)  এ তথ্য নিশ্চিত করেছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম।


কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের সাথে সংঘর্ষের ঘটনাকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ চট্টগ্রাম, রাজশাহী, রংপুর, বগুড়া, ফরিদপুর ও কক্সবাজারে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মোতায়েন করা হয়েছে।


এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সকল ক্যাম্পাসে মোতায়েন করা পুলিশ ও বিজিবি সরাতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম। বুধবার ভোরে নিজের ফেসবুক অ্যাকাউন্টে এক পোস্টে তিনি এই আহ্বান জানান।


আরও পড়ুন: সিটি কর্পোরেশন এলাকাভুক্ত সকল সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা


নাহিদ বলেন, “সব শিক্ষাপ্রতিষ্ঠান, হল ও মেস বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে। শিক্ষার্থীদের নিরাপত্তা দিতে ব্যর্থ ভিসি-প্রক্টরকে জবাবদিহি করতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ হল এখন সাধারণ শিক্ষার্থীদের দখলে। প্রতিটা ক্যাম্পাস ও হলকে দুর্গে পরিণত করুন। বাংলাদেশ থেকে সন্ত্রাসীদের বিতাড়িত করতে হবে।”


আরও পড়ুন: মুক্তিযুদ্ধের চেতনায় আঘাত করলে সরকার কঠোর হবেই: ওবায়দুল কাদের


কোটা সংস্কারের একদফা দাবিসহ সব হামলার বিচার ও মামলা প্রত্যাহারের আহ্বান জানান তিনি।


কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের উদ্দেশে নাহিদ বলেন, “ঢাকার বিভিন্ন পয়েন্টে আপনারা অবস্থান করবেন। ঢাকার আশপাশ থেকে বাসে করে সন্ত্রাসীদের ভাড়া করে আনার চেষ্টা করা হয় ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায়। সবগুলা পয়েন্টে সন্ত্রাসীদের রুখে দেবেন। শহিদদের জানাজায় দলে দলে যোগ দিন।”


জেবি/এসব্বি