রাবি শিক্ষার্থীদের ৫দফা দাবি উত্থাপন


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৩:৩৫ অপরাহ্ন, ১৭ই জুলাই ২০২৪


রাবি শিক্ষার্থীদের ৫দফা দাবি উত্থাপন
ছবি: প্রতিনিধি

আবাসিক হল বন্ধ ও পুলিশের গুলিতে শিক্ষার্থী নিহতের প্রতিবাদে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা অবস্থান কর্মসূচি পালন করে ৫দফা দাবি উত্থাপন করেছে।


বুধবার (১৭জুলাই) দুপুর পৌনে দুইটায় তারা তাদের দাবিগুলো প্রক্টর অধ্যাপক আসাবুল হকের নিকট তুলে ধরেন। 


দাবি গুলো হলো: 


১.কাম্পাসে সবধরণের ছাত্র রাজনীতি আজীবন নিষিদ্ধ চাই। লিখিতভাবে আজ বুধবার ২টার মধ্যে সিন্ডিকেটে পাশ করে প্রভোস্ট স্যারদের স্বাক্ষরিত বিজ্ঞপ্তি প্রকাশ করতে হবে। ক্যাম্পাসে যেনো কোনো সন্ত্রাসী (ছাত্রলীগ) ঢুকতে না পারে সে ব্যাবস্থা নিতে হবে। বন্ধুরন্ধু হলসহ যেসকল হল থেকে অস্ত্র উদ্দার হয়েছে/আসামীদের যেসকল হলের প্রভোস্টদের পদত্যাগ করতে হবে।


আরও পড়ুন:ল ত্যাগের নির্দেশে নোবিপ্রবিতে মেয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ


২.হল ভ্যাকান্সি দুপুর ২টার মধ্যে প্রত্যাহার করতে হবে। ক্যাম্পাস ছুটির সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে ২টার মধ্যে। যেন মালিকদের চিঠি দিয়ে মেসগুলো খোলার ব্যবস্থা করতে হবে।


৩। আজ দুপুর ২টার মধ্যে প্রশাসনিক ভাবে বিজিবির উপস্থিতিতে অভিযান চালিয়ে ক্যাম্পাসকে নিরস্ত্র করতে হবে।


৪। চলমান আন্দোলনে অংশগ্রহনকারীদের যাতে কোনো ধরণের মামলা না হয় তা নিশ্চিত করতে হবে।


৫। হলের সিট ফাঁকা থাকা সাপেক্ষে প্রভোস্টকে ১ দিনের মধ্যে বিজ্ঞপ্তি দিয়ে সাধারণ ছাত্রদের হলের সীট বরাদ্দ দিতে হবে। দখলকৃত (ছাত্রলীগের) সীটগুলোতে সাধারণ ছাত্রদের জন্য গণরুমের ব্যবস্থা করতে হবে।


আরও পড়ুন: ঢাবির হল না ছাড়ার সিদ্ধান্ত কোটা আন্দোলনকারীদের


উল্লেখ্য দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলনকারীরা সৈয়দ নজরুল ইসলাম প্রশাসনিক ভবনের সামনে অবস্থান কর্মসূচি চালিয়ে যাবে। কর্মসূচি তে প্রায় দুই হাজারের অধিক শিক্ষার্থী অবস্থান করছে।


এমএল/