রাজধানী থেকে ছাড়ছে দূরপাল্লার বাস, যাত্রীদের মনে স্বস্তি


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৫:০১ অপরাহ্ন, ২৪শে জুলাই ২০২৪


রাজধানী থেকে ছাড়ছে দূরপাল্লার বাস, যাত্রীদের মনে স্বস্তি
ছবি: সংগৃহীত

রাজধানী ঢাকা থেকে ছাড়তে শুরু করেছে দূরপাল্লার বাস। আজ (বুধবার) সকাল থেকে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে ছেড়ে গেছে যাত্রীবাহী পরিবহনগুলো। তবে যাত্রী সংখ্যা ছিল অনেক কম।


বুধবার (২৪ জুলাই) সকালে সায়েদাবাদ আন্তজেলা বাস টার্মিনাল ঘুরে দেখা গেছে, বরিশাল, চট্টগ্রাম, ও সিলেট অঞ্চল অভিমুখে বাসগুলো ছেড়ে যাচ্ছে।


আরও পড়ুন: রাজধানীজুড়ে তীব্র যানজট


এ ছাড়া সীমিত পরিসরে যাত্রী নিয়ে রাজধানীর মহাখালী বাস টার্মিনাল থেকে ছেড়ে যাচ্ছে দূরপাল্লার বাস। ঢাকা ছেড়ে যাওয়া যাত্রীদের বেশির ভাগ যাত্রীই বিভিন্ন কাজে এসে কারফিউতে আটকাপড়ে ছিলেন।


বুধবার দুপুর ১২টা ৩০ মিনিটে সরেজমিনে রাজধানীর মহাখালী বাস টার্মিনালে দেখা যায়, বাস নির্দিষ্ট গন্তব্যে ছেড়ে যাচ্ছে। তবে যাত্রীর সংখ্যা তুলনামূলক কম ছিল। পরিবহন সংশ্লিষ্টরা জানান, কারফিউ শিথিল হওয়ায় বেলা ৯টা থেকে বাস ছাড়া শুরু হয়েছে। আর বাস বিকেল ৫টা পর্যন্ত চলবে।


গাড়ি চলাচল শুরু হওয়ায় স্বস্তি প্রকাশ করেন চালক ও পরিবহন সংশ্লিষ্টরা। তারা বলছেন, গত কয়েক দিনে বাস চলাচল বন্ধ হওয়ায় তাদের অনেক লোকশান হয়েছে। পরিস্থিতি আস্তে আস্তে স্বাভাবিক হতে শুরু করায় আয়ের সুযোগ পাচ্ছেন তারা।


আরও পড়ুন: কোটা আন্দোলনে রেসিডেনসিয়াল মডেল কলেজ ছাত্র ফারহান নিহত


গত সপ্তাহে সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সারা দেশে সহিংসতা ছড়িয়ে পড়ে। এখন পর্যন্ত ২০০ জনের মতো নিহত ও অসংখ্য আহতের খবর পাওয়া গেছে।


পরিস্থিতি নিয়ন্ত্রণে শুক্রবার (১৯ জুলাই) রাত ১২টা থেকে সারা দেশে কারফিউ জারি করে সরকার। সারাদেশে সশস্ত্র বাহিনী মোতায়েন করা হয়। বেসামরিক প্রশাসনকে এখনও পর্যন্ত সহায়তা করে যাচ্ছে সেনাবাহিনী। প্রথম দিন দুই ঘণ্টা কারফিউ শিথিল করা হয়। পরদিন তিন ঘণ্টা শিথিল ছিল। তবে বিভিন্ন জেলাভেদে এই বিরতি কমবেশি হয়েছে।


সরকারি-বেসরকারি অফিস আজ (বুধবার) থেকে চার ঘণ্টার জন্য খুলে দেওয়া হয়েছে। রপ্তানিমুখী পোশাক কারখানাগুলোও খুলেছে। ইন্টারনেট সেবা সীমিত পরিসরে চালু হয়েছে। দূরপাল্লার বাস চলাচলও শুরু হয়েছে।


এমএল/