কফির সাথে চিনি, কোনটি বেশি ক্ষতিকর কফি না চিনি?


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৩:৪১ অপরাহ্ন, ২৭শে জুলাই ২০২৪


কফির সাথে চিনি, কোনটি বেশি ক্ষতিকর কফি না চিনি?
ছবি: সংগৃহীত

বিশ্বব্যাপী জনপ্রিয় পানীয়ের মধ্যে অন্যতম কফি। ক্লান্তিহীন শরীরে দ্রুত শক্তি ফিরে পেতে এর জুড়ি নেই। তাই অনেকেই হাতে তুলে নেন কফি। দিনের শুরুতে দুধ-চিনি দিয়ে এক কাপ কফি খেতে অনেকেই পছন্দ করেন। এমন শুধু আপনি নন, অনেকেই আছেন। অন্তত একটু চিনি না পড়লে যেন কফির স্বাদই খোলে না। কিন্তু অনেকেই চিনি ছাড়া কফি খাওয়ার পরামর্শ দেন। আবার অনেকে বলেন। এতে ক্যাফিন উপস্থিত থাকায় তা খাওয়াই শরীরের জন্য মারাত্নক ক্ষতিকর। 


কিন্তু কোন জিনিসটি শরীরের বেশি ক্ষতি করে? কফি না চিনি?


আরও পড়ুন: বাড়িতে বাচ্চা থাকলে ভুলেও আনবেন না যেসব গাছ


দু’টির প্রভাব ভিন্ন ভিন্ন ভাবে পড়ে শরীরের উপর। তবে ক্যাফিনকে সবচেয়ে বেশি ছড়িয়ে পড়া নেশার বস্তুর মধ্যে ধরা হয়। ক্যাফিনের নেশা খুব দ্রুত ধরেও যায়। আর সামান্য পরিমাণে খেলেও তা মানসিক পরিস্থিতির উপর প্রভাব ফেলে। অতিরিক্ত পরিমাণে ক্যাফিন শরীরে গেলে হৃদ্‌যন্ত্র এবং হজম প্রক্রিয়ার উপর প্রভাব ফেলে। আধ চামচ ক্যাফিন শরীরে গেলে অনেক ভাবে ক্ষতি হতে পারে।


চিনি খাওয়ার প্রভাব আবার অন্য ভাবে পড়ে। চিনির সবচেয়ে বড় ক্ষতি হল, তা রক্তের শর্করার মাত্রার উপর প্রভাব ফেলে। তার সঙ্গে শ্বাসকষ্ট বা মানসিক অবসাদের মতো সমস্যা থাকলে, তা-ও বাড়ে চিনির প্রভাবে।


আরও পড়ুন: চায়ের সঙ্গে বিস্কুট খেয়ে ডেকে আনছেন যে বিপদ


কফি আর চিনি মিশিয়ে খেলে কী হয়?


দু’টি উপাদান একসঙ্গে খেলে ক্ষতির আশঙ্কা অনেকটা বেড়ে যায়। দু’টির মিশ্রণ খাওয়ার পর সঙ্গে সঙ্গে বেড়ে যায় রক্তের শর্করার মাত্রা। সে কারণে খাওয়ার ইচ্ছা আরও বেড়ে যায়। আর তা জেরে আরও বাড়তে থাকে শর্করার মাত্রা।


জেবি/আজুবা