ঠাকুরগাঁওয়ে শিক্ষার্থীদের কালো পতাকা মিছিল


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৫:৫৫ অপরাহ্ন, ২৯শে জুলাই ২০২৪


ঠাকুরগাঁওয়ে শিক্ষার্থীদের কালো পতাকা মিছিল
ছবি: প্রতিনিধি

‘‘কোটা প্রথা নিপাত যাক, মেধাবীরা মুক্তি পাক’’ এই স্লোগানকে সামনে রেখে কোটা পুর্নবহালের রায় বাতিল সহ সারাদেশে ছাত্রলীগ ও পুলিশি হামলায় শিক্ষার্থী এবং সাধারণ মানুষ নিহতের প্রতিবাদে ঠাকুরগাঁওয়ে কালো পতাকা মিছিল করেছে বৈষম্যবিরোধী আন্দোলনরত শিক্ষার্থীরা।


সোমবার (২৯ জুলাই) বেলা সাড়ে বারোটায় শহরের সরকারি বালক উচ্চবিদ্যালয় মাঠ থেকে মিছিলটি বের হয়ে বঙ্গবন্ধু সড়ক হয়ে চৌরাস্তা প্রদক্ষিণ করে সরকারি বালক উচ্চবিদ্যালয়ের সামনে অবস্থান নেয়। ঘন্টাব্যপী চলমান মিছিল ও অবস্থানে শিক্ষার্থীরা কোটা সংস্কার, আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলা চালিয়ে তাদের হত্যার প্রতিবাদ ও বিচার দাবি, কেন্দ্রীয় সমমন্বয়কদের আটকের প্রতিবাদ, শিক্ষার্থীদের হয়রানীমূলক মামলা দায়ের ও গ্রেফতার করা সহ নির্যাতনের প্রতিবাদের স্লোগান দিতে থাকে।


আরও পড়ুন: শিশুর নাম রাখা হলো ‘কারফিউ’


কয়েক শতাধিক শিক্ষার্থীর অংশ গ্রহণে অনুষ্ঠিত মিছিলকে কেন্দ্র করে বিপুল সংখ্যক আইন শৃঙ্খলা বাহিনী সদসস্যের উপস্থিতি লক্ষ করা গেছে। তবে কোন প্রকার সহিংস ঘটনা ঘটেনি।


অপরদিকে কোটা আন্দোলনে সারাদেশে ছাত্রলীগ ও সরকারী বাহিনীর হামলায় নিহত শহিদদের স্মরণে ঠাকুরগাঁওয়ে শোক র‌্যালি ও প্রতিবাদ সভা করেছে উদীচি সহ নানা সামাজিক ও সাংস্কৃতিক জোট।


আরও পড়ুন: গাইবান্ধায় কোটা আন্দোলনকারীদের সাথে দফায় দফায় সংঘর্ষ, শহর রণক্ষেত্রে পরিণীত


সভায় বক্তব্য রাখেন, উদীচী ঠাকুরগাঁও জেলা সংসদের সাধারণ সম্পাদক রেজওয়ানুল হক রিজু, জাতীয় তেল-গ্যাস-খনিজ সম্পদ রক্ষা কমিটি জেলা শাখার সদস্য সচিব মাহাবুব আলম রুবেল, সিপিবি জেলা কমিটির সহ সাধারণ সম্পাদক আহছানুল হাবিব বাবু, সদর উপজেলা কমিটির সভাপতি চৌধুরী আনোয়ার হোসেন, ছাত্র ইউনিয়ন জেলা সভাপতি জাহিদ হাসান, সাবেক ছাত্র নেতা মমিনুর রহমান বিশাল, সাংস্কৃতিক কর্মী মাহমুদা আক্তার প্রমূখ। এ সময় সাধারন শিক্ষার্থীদের ওপর সরকারী বাহিনী গুলোর বর্বোরোচিত আক্রমনের প্রতিবাদে ধিক্কার জানিয়ে কবিতা আবৃত্তি করেন মেহেদী হাসান।


এমএল/