নিরাপত্তার অভাব: অনির্দিষ্টকালের কর্মবিরতিতে পুলিশ বাহিনী


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৩:১৯ অপরাহ্ন, ৬ই আগস্ট ২০২৪


নিরাপত্তার অভাব:  অনির্দিষ্টকালের কর্মবিরতিতে পুলিশ বাহিনী
ফাইল ছবি

জীবনের শঙ্কা, থানায় হামলা ও সহকর্মীদের হত্যার প্রতিবাদে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি ঘোষণা করেছে পুলিশ।  সোমবার (৫ আগস্ট) সরকার পতনের পর পুলিশ সদরদফতরেও অগ্নিসংযোগ করা হয়েছে। এমন অবস্থায় জীবনের শঙ্কায় কর্মবিরতির ঘোষণা দিয়েছে বাংলাদেশ পুলিশ অধস্থন কর্মচারী সংগঠন ও বাংলাদেশ পুলিশ এসোসিয়েশন।


মঙ্গলবার (৬ আগস্ট) দুপুরে সংগঠনটির পক্ষ থেকে এক প্রেস বিজ্ঞাপ্তি বলা হয়েছে, গেল ৫ আগস্ট বাংলাদেশ সরকারের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করার পর থেকে সারাদেশে পুলিশ সদস্যদের উপর অতর্কিত হামলা, পুলিশ সদস্য খুনসহ স্থাপনা ভাঙচুর এবং অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। দেশে প্রায় ৪৫০টি থানা আক্রমণ করে অগণিত পুলিশ সদস্যকে হত্যা করা হয়েছে; যা সন্ত্রাসী কার্যক্রমের সামিল। এহেন পরিস্থিতিতে পুলিশ সদস্যদের নিরাপত্তার স্বার্থে বাংলাদেশ পুলিশের অধস্থন কর্মচারী সংগঠন আজ ৬ আগস্ট থেকে দেশব্যাপী অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি ঘোষণা করছে।


আরও পড়ুন: অতিরিক্ত আইজিপি হারুন আটক


বাংলাদেশ পুলিশ এসোসিয়েশন কর্মবিরতি ঘোষণা দিয়ে বলছে: “কোনো পুলিশ সদস্য কোনো অন্যায়কাজ করে থাকলে তার অবশ্যই বিচার হবে। দেশের এই সুসময়ে থানা-ফাড়ি ও পুলিশী স্থাপনার নিরাপত্তা জরুরি। পুলিশ সদস্যদের নিরাপত্তা প্রয়োজন। প্রতিটি পুলিশ সদস্যের জীবনের নিরাপত্তা নিশ্চিত না হওয়া পর্যন্ত কর্মবিরতি চলবে।”


আরও পড়ুন: অন্তর্বর্তীকালীন সরকারের দায়িত্ব নিতে ড. ইউনূসের সম্মতি


গণ-আন্দোলনের মুখে সোমবার (৫ আগস্ট) প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগ করেন শেখ হাসিনা। এরপর তিনি একটি সামরিক হেলিকপ্টারে করে দেশত্যাগ করেন। প্রধানমন্ত্রীর পদত্যাগের পর থেকেই সারাদেশের বিভিন্ন স্থানে থানা ও পুলিশ স্থাপনায় ব্যাপক হামলা হয়। এতে বহু হতাহত হয়েছেন।


রাষ্ট্রপতি মোহাম্মদ শাহাবুদ্দিন জানিয়েছেন, অতিদ্রুত দ্বাদশ জাতীয় সংসদ ভেঙে দেওয়া হবে।


জেবি/এসবি