ঢাকা কলেজকে রাজনীতি মুক্ত করার ঘোষণা সাধারণ শিক্ষার্থীদের


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৮:১০ অপরাহ্ন, ৭ই আগস্ট ২০২৪


ঢাকা কলেজকে রাজনীতি মুক্ত করার ঘোষণা সাধারণ শিক্ষার্থীদের
ছবি: প্রতিনিধি

আল জুবায়ের: দেশে চলমান কোটা আন্দোলনকে কেন্দ্র করে স্বৈরাশাসক সরকারের পদত্যাগ বাস্তবায়নের পর এবার ক্যাম্পাসকে রাজনীতিমুক্ত করার ঘোষণা দিয়েছে ঢাকা কলেজের সাধারণ শিক্ষার্থীরা।


বুধবার ( ৭ আগস্ট) বিকালে ক্যাম্পাসে রাজনীতি বন্ধ করে নিজস্ব স্বাধীনতা চেয়ে একটি বিবৃতি প্রদান করেন সাধারণ শিক্ষার্থীরা। 


আরও পড়ুন: জাবিতে প্রতিবাদী গানের মিছিল


বিবৃতিতে বলা হয়, ঢাকা কলেজে কোনো প্রকার ছাত্র রাজনীতি চলবে না। কেননা রাজনৈতিক পরিবেশ শিক্ষাপ্রতিষ্ঠানের স্বাভাবিক কার্যক্রমে বিঘ্ন ঘটায়। ছাত্র রাজনীতির নামে রাজনৈতিক দলগুলো সুবিধা নিয়ে থাকে, যা আজ সকলের সামনে প্রতীয়মান। শিক্ষাপ্রতিষ্ঠান হবে সকল অন্যায়ের প্রতিবাদী কন্ঠ ও বাক-স্বাধীনতার মঞ্চ। শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের মেধার চর্চা ও বিকাশের জন্য সকল প্রকার রাজনৈতিক চর্চা এবং ছাত্র সংগঠন (ছাত্রদল,ছাত্রলীগ,শিবির ও অন্যান্য) ঢাকা কলেজে নিষিদ্ধ করা হোক।


আরও পড়ুন: ইবির কোনো শিক্ষার্থী হয়রানির শিকার হলে সহকারী প্রক্টরদের সাথে যোগাযোগের নির্দেশ


তবে রাজনৈতিক চর্চা হিসেবে ছাত্র সংসদের কথা উল্লেখ করে বিবৃতিতে  আরও বলা হয়, কলেজে ছাত্র সংসদের মাধ্যমে শিক্ষার্থীরা রাজনৈতিক চর্চা করবে। স্বাধীন বাংলায় ঢাকা কলেজের শিক্ষার্থীরা তাদের নিজস্ব স্বাধীনতা চায়। তাই আজকে থেকে ঢাকা কলেজে ছাত্র-রাজনীতি বন্ধ করা হলো। এছাড়াও শিক্ষার্থীরা বাংলাদেশের সমস্ত শিক্ষা-প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্র রাজনীতি বন্ধের আহ্বান জানাই।


জেবি/এসবি