আবারও হলে উঠে আধিপত্য বিস্তার করতে চায় ঢাকা কলেজ ছাত্রলীগ


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৮:২৫ অপরাহ্ন, ১০ই আগস্ট ২০২৪


আবারও হলে উঠে আধিপত্য বিস্তার করতে চায় ঢাকা কলেজ ছাত্রলীগ
ছবি: প্রতিনিধি

আল জুবায়ের: কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে শেখ হাসিনার পতনের পর হল ছাড়া হয় দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রলীগের নেতাকর্মীরা। তারই ধারাবাহিকতায় হল ছাড়ে ঢাকা কলেজ ছাত্রলীগের নেতাকর্মীরা। দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্র-রাজনীতি বন্ধ ঘোষণা করেছেন সাধারন শিক্ষার্থীরা। এদিকে হলের কার্যক্রম চালু না হলেও হলে উঠার পরিকল্পনা গ্রহণ করেছে ঢাকা কলেজ ছাত্রলীগের সাবেক কর্মীরা। শিক্ষার্থীদের আন্দোলনের পক্ষে ছিল দাবি করে সাধারণ শিক্ষার্থীর ব্যানারে হল উঠতে চায় তারা।


শনিবার (১০ আগষ্ট) অনুসন্ধান থেকে প্রাপ্ত তথ্যমতে, ‘সাধারণ শিক্ষার্থী হল পরিবার’ নামের ১৮৭ সদস্যের একটি মেসেঞ্জার গ্রুপের ছাত্রলীগের প্রত্যক্ষ ও পরোক্ষ রাজনীতির সাথে জড়িতদের কলেজের হলে উঠার পরিকল্পনা করতে দেখা যায়। উক্ত গ্রুপের হেডলাইনে ‘ক্যাম্পাসে রবিবার (১১ আগষ্ট) সকাল ১০টায় এক হবো’ লেখা উল্লেখ রয়েছে।


আরও পড়ুন: নোবিপ্রবিতে নিষিদ্ধ হলো ছাত্র রাজনীতি


গ্রুপে কথোপকথনে ১৯-২০ সেশনের ইতিহাস বিভাগের মুখতার হোসাইন বলেন, সবাই একসাথে থাকলে আমাদের দারা সব সম্ভব। আমরা যারা আগে হলে ছিলাম, আমরা একদিন সবাই হলে আসি। একটা তারিখ নির্ধারণ করুক। সাথে মিডিয়াও রাখা হোক। সবাই এক থাকলে আমরা হলে যারা রাজনীতি করছি না, তারা সবাই একতাবদ্ধ হতে চাইলেই পারবো।


অর্থনীতি বিভাগের ২০-২১ সেশনের মেহেদী হাসান রাকিব বলেন, যা করার রবিবারই করতে হবে। বাংলা বিভাগের ২১-২২ সেশনে আজহারুল বলেন, আমরা যেই হলের যেই রুমে থাকতাম ওই রুমে উঠবো।


আরও পড়ুন: আহত শিক্ষার্থীদের চিকিৎসা খরচ দেবে ঢাকা কলেজ প্রশাসন


উক্ত গ্রুপের অ্যাডমিন হাব্বান খান বলেন, বিষয়টি নিয়ে ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়েছে। আমরা সাধারণ শিক্ষার্থীরা যারা হলে রাজনীতির সাথে জড়িত ছিলাম না তারা সমন্বয়কদের সাথে কথা বলে শিক্ষকদের মাধ্যমে হলে উঠতে চাই। আমাদেরকে নিয়ে ভুল তথ্য ছড়ানো হয়েছে। 


এ বিষয়ে ঢাকা কলেজ উত্তর ছাত্রাবাসের প্রভোস্ট ওবাইদুল করিম রিয়াজ বলেন, সাধারণ শিক্ষার্থী যাদের বিরুদ্ধে কোন অভিযোগ নেই এবং বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতৃবৃন্দ সাথে আলোচনা করে নীতিমালা তৈরি করে সাধারণ শিক্ষার্থীরা হলে থাকবে। ক্যাম্পাসে দলীয় লেজুরবৃত্তিক ছাত্র রাজনীতি থাকবে না এই বিষয়ে আমরা সকলে একমত।


এমএল/