সিদ্ধান্ত পেলে যেকোনো সময় চালু হবে মেট্রোরেল


Janobani

সাইফুল বারী

প্রকাশ: ০৯:০৫ অপরাহ্ন, ১০ই আগস্ট ২০২৪


সিদ্ধান্ত পেলে যেকোনো সময় চালু হবে মেট্রোরেল
ফাইল ছবি

দুই স্টেশন ছাড়া ১৪ স্টেশনে মেট্রোরেল যেকোনো সময় চালু করা সম্ভব বলে জানিয়েছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) এর একটি সূত্র। এছাড়া  সিদ্ধান্ত পেলেই মেট্রোরেল চালু করা হবে বলেও জানানো হয়। 


আরও পড়ুন: রাজধানীতে ডাকাত পড়লে বিজিবির যে নম্বরে ফোন করবেন


সংশ্লিষ্ট সূত্র বলছে, কোটা সংস্কার আন্দোলন চলাকালীন মেট্রোরেলের কোচ, লাইন ও সংকেত ব্যবস্থার কোনও ক্ষতি হয়নি। মিরপুর-১০ ও কাজীপাড়া স্টেশনের টিকিট বিক্রি ও যাত্রীদের ভাড়া আদায়সংক্রান্ত ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়েছে। এই দুটি স্টেশন বাদ দিয়ে বাকি ১৪টি স্টেশনের মধ্যে মেট্রোরেল চালু করা সম্ভব। তবে কর্তৃপক্ষ বলছে, নতুন সরকারে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের দায়িত্ব কোনো উপদেষ্টাকে দেওয়া হয়নি। তারা উচ্চপর্যায়ের সিদ্ধান্ত পেলেই মেট্রোরেল চালু করবে। রবিবার অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস অফিস করলে সড়ক পরিবহন মন্ত্রণালয়ের সচিব এই বিষয়ে নির্দেশনা চাইতে পারেন।


আরও পড়ুন: ট্রাফিক সেবায় নিয়োজিত শিক্ষার্থীদের ছাতা দিল বসুন্ধরা সিমেন্ট ও শুভসংঘ


ডিএমটিসিএল সূত্র জানিয়েছে, “মেট্রোরেলর সব ব্যবস্থাই সচল আছে। তবে দীর্ঘদিন বন্ধ থাকলে এর সব ব্যবস্থা ঠিক আছে কি না, তা দেখার জন্য পরীক্ষামূলক চালানোর আন্তর্জাতিক রীতি আছে। সে ক্ষেত্রে উচ্চপর্যায়ের অনুমতি পেলে পরীক্ষামূলক চলাচল শুরু হবে। তবে পরীক্ষামূলক চলাচল এক দিন না আরও বেশি করা হবে, তা নির্ভর করছে ডিএমটিসিএলের কারিগরি দলের ওপর।”


জেবি/এসবি