কুতুবদিয়া-মগনামা ঘাট পারাপারের সিন্ডিকেটের বিরুদ্ধে ছাত্র-জনতার মানববন্ধন


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০২:১৪ অপরাহ্ন, ১৪ই আগস্ট ২০২৪


কুতুবদিয়া-মগনামা ঘাট পারাপারের সিন্ডিকেটের বিরুদ্ধে ছাত্র-জনতার মানববন্ধন
ছবি: প্রতিনিধি

কক্সবাজারের কুতুবদিয়া-মগনামা ঘাট পারাপারের নৈরাজ্য ও অতিরিক্ত টাকা আদায় এবং সিন্ডিকেটের বিরুদ্ধে ৯ দফা দাবিতে মানববন্ধন করেছে ছাত্র-জনতা।


মঙ্গলবার (১৩ আগস্ট) বিকেল তিন টার দিকে উপজেলার বড়ঘোপ লামার বাজার ফুলতলার সামনে সাধারণ ছাত্র-জনতাদের ব্যানারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেয়।


আরও পড়ুন: কাল রাতেই কুতুবদিয়ায় ভিড়ছে এমভি আব্দুল্লাহ


এসময় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন কুতুবদিয়া উপজেলার ছাত্রনেতা রিদুয়ানুজ্জামান হেলালী এর  সঞ্চালনায় বক্তব্য রাখেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন কুতুবদিয়া উপজেলার ছাত্রনেতা কাজী তাহমিদ, নাদিম জোহায়ের তানিম, বেলাল উদ্দিন, সিদ্রাতুল মোনতাহি, তারেক উদ্দিন, মোহাম্মদ তারেক জিয়া প্রমুখ।


বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন কুতুবদিয়া উপজেলার ছাত্রনেতা কাজী তাহমিদ বলেন, ‘আমরা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মাধ্যমে জানান দিয়েছি, দেশে যেসব বিদ্যমান সমস্যা রয়েছে তা সমাধান করতে হবে। ইতোমধ্যে আমরা সক্ষমতারও পরিচয় দিয়েছি। আগামী তিন-দিনের মধ্যে যদি কুতুবদিয়া-মগনামা ঘাট পারাপারের সিন্ডিকেট নিপাত না হয় এবং ভাড়া কমানো না হয় আমরা তাহলে আরও কঠোর আন্দোলন গড়ে তুলব।’


আরও পড়ুন: কুতুবদিয়ায় পুকুরে ডুবে সহোদর ভাই-বোনের মৃত্যু


ঘাট সিন্ডিকেটের বিরুদ্ধে আয়োজিত মানববন্ধনে  ৯ দফা দাবি 

১. ডেনিস বোটের ভাড়া এবং স্পিডবোটের ভাড়া মহেশখালীর নতুন ভাড়ার সাথে সমন্বয় করতে হবে। সেক্ষেত্রে আমাদের পরামর্শ হলো ড্যানিসবোট জনপ্রতি ২৫ টাকা, স্পিডবোট ৭০ টাকা।

২. ব্যবসায়ীদের মালামালের অতিরিক্ত ফি আদায় রোধকল্পে চুক্তিপত্রের নির্ধারিত মালামালের ভাড়ার হার এর তালিকা টাঙাতে হবে। নিজের প্রয়োজনে আনা হাতের মালামালের কোন ভাড়া চার্জ করা যাবে না।

৩. ড্যানিসবোট এবং স্পিডবোটের যাত্রী সংখ্যা নির্দিষ্ট করা এবং লাইফ জ্যাকেট নিশ্চিত করা।

৪. প্রতি ৩০ মিনিট পর-পর ডেনিস বোট চালুর নিয়ম করতে হবে। যাত্রীসংখ্যা কম থাকলে নিয়ম মানতে হবে এবং সেক্ষেত্রে বেশি ভাড়া চার্জ করা যাবে না।

৫. জেটিতে উপযুক্ত পরিমাণ লাইট এবং সিসি ক্যামেরা স্থাপন করতে হবে।

৬. স্পিডবোটের যাত্রীসংখ্যা বাড়ানো এবং ভাড়া কমানোর বিষয়ে প্রযোজনীয় পদক্ষেপ গ্রহন করতে হবে।

৭. জেটিসমূহের যাত্রী ছাউনি এবং শৌচাগার মেরামত করতে হবে।

৮. অনিতিবিলম্বে ইজারা প্রথা বাতিলের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। চলতি বছরে অতিরিক্ত ভাড়া আদায় বন্ধের নিমিত্তে উভয়দিকে টিকিটের ব্যবস্থা করতে হবে।

৯. কুতুবদিয়ার উন্নয়নে বাধা সৃষ্টিকারী বিগত আমলের সকল সিন্ডিকেট ভাঙতে হবে এবং তাদের কাজ দেওয়া থেকে বিরত থাকতে হবে।


এসডি/