আন্দোলনের মুখে পদত্যাগ করলেন নোবিপ্রবি উপাচার্য


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৪:৫৮ অপরাহ্ন, ২০শে আগস্ট ২০২৪


আন্দোলনের মুখে পদত্যাগ করলেন নোবিপ্রবি উপাচার্য
ফাইল ছবি।

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. দিদার-উল-আলম পদত্যাগ করেছেন। শিক্ষার্থীদের টানা আন্দোলনের মুখে পদত্যাগ করেন উপাচার্য। মাত্র এক বছর আগে দ্বিতীয় মেয়াদে উপাচার্য পদে নিয়োগ পেয়েছিলেন তিনি।


মঙ্গলবার (২০ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের আচার্য ও শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব বরাবর পদত্যাগপত্র জমা দেন। 


আরও পড়ুন: শেখ হাসিনার বিচারের দাবিতে ঢাকা কলেজ শিক্ষার্থীদের বিক্ষোভ


পদত্যাগের কারণ হিসেবে অধ্যাপক ড. দিদার-উল-আলম ব্যক্তিগত ও পারিবারিক সমস্যার কথা উল্লেখ করেছেন।


 টানা দুই মেয়াদে অধ্যাপক ড. দিদার-উল-আলম নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) উপাচার্যের দায়িত্ব পালন করেছেন। সর্বশেষ গত বছর  ১৩ আগষ্ট দ্বিতীয় মেয়াদে তিনি উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছিলেন। 


আরও পড়ুন: সরে দাঁড়ালেন জবির সমন্বয়ক নূর নবী


এর আগে ২০১৯ সালের ১৩ জুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সয়েল, ওয়াটার এন্ড এনভায়রনমেন্ট বিভাগের অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম নোবিপ্রবির উপাচার্য পদে নিয়োগ পান। সাবেক রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের তৎকালীন আচার্য মো. আবদুল হামিদ তাকে চার বছরের জন্য এই পদে নিয়োগ দেন।


গত ৭ আগস্ট থেকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, সহ-উপাচার্য ও রেজিস্ট্রারের পদত্যাগের দাবিতে লাগাতার কর্মসূচি পালন করে আসছেন শিক্ষার্থীরা। আন্দোলনের পরিপ্রেক্ষিতে রেজিস্ট্রার মো. জসিম উদ্দিনকে তাঁর পদ থেকে অব্যাহতি দিয়ে বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারে সংযুক্ত করা হয়েছে। এরই মধ্যে গণঅভ্যুত্থান পরবর্তী ক্ষমতার পালাবদলে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে  নোবিপ্রবির উপাচার্যকে পদত্যাগ করতে হলো।


আরএক্স/