স্মরণকালের ভয়াবহ বন্যায় ১৮ জনের মৃত্যু


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০১:৫৯ অপরাহ্ন, ২৪শে আগস্ট ২০২৪


স্মরণকালের ভয়াবহ বন্যায় ১৮ জনের মৃত্যু
ছবি: সংগৃহীত

ভারীবর্ষণ ও ভারতের উজান থেকে নেমে আসা পানিতে স্মরণকালের সবচেয়ে ভয়াবহ বন্যায় দেশের ১১ জেলায় এখন পর্যন্ত ১৮ জনের মৃত্যু হয়েছে। এই বন্যায় এখন পর্যন্ত প্রায় ৫০ লাখের বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন।


শনিবার (২৪ আগস্ট) দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান বন্যা পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়েছে।


আরও পড়ুন: বৃষ্টিপাত আরও কমবে, বন্যা পরিস্থিতি উন্নতির দিকে


দুর্যোগ সচিব বলেন, এখন পর্যন্ত বন্যা আক্রান্ত জেলার সংখ্যা ১১টিই আছে। ‌এসব জেলায় মোট ক্ষতিগ্রস্ত লোকসংখ্যা ৪৯ লাখ ৩৮ হাজার ১৫৯ জন। ক্ষতিগ্রস্ত পরিবার ৯ লাখ ৪৪ হাজার ৫৪৮টি।


দুর্যোগ সচিব আরও বলেন, এখন পর্যন্ত বন্যায় মোট ১৮ জন মারা গেছেন। এর মধ্যে কুমিল্লায় ৪ জন, ফেনীতে একজন, চট্টগ্রামে ৫ জন, নোয়াখালীতে ৩ জন, ব্রাহ্মণবাড়িয়া একজন, লক্ষ্মীপুরে একজন এবং কক্সবাজারে তিনজন মারা গেছেন।


তিনি বলেন, বন্যা মোকাবিলায় এখন পর্যন্ত ৩ হাজার ৫২৭টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। এসব আশ্রয়কেন্দ্রে ২ লাখ ৮৪ হাজার ৮৮৮ জন আশ্রয় নিয়েছেন।


আরও পড়ুন: বন্যায় মৃত্যু বেড়ে ১৫, ক্ষতিগ্রস্ত ৪৮ লাখের বেশি মানুষ


তিনি জানান, বন্যাদুর্গত ১১ জেলায় মোট ৩ কোটি ৫২ লাখ নগদ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। ত্রাণের চাল বরাদ্দ দেওয়া হয়েছে ২০ হাজার ১৫০ টন। এ ছাড়া শুকনো ও অন্যান্য খাবারের প্যাকেট বরাদ্দ দেওয়া হয়েছে ১৫ হাজার পিস। শিশুর খাদ্য কেনার জন্য ৩৫ লাখ এবং গো-খাদ্য কেনার জন্য ৩৫ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।


এমএল/