অসহায় মানুষের পাশে দাঁড়াতে সবার প্রতি রাষ্ট্রপতির আহ্বান


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১২:৫৭ অপরাহ্ন, ২৬শে আগস্ট ২০২৪


অসহায় মানুষের পাশে দাঁড়াতে সবার প্রতি রাষ্ট্রপতির আহ্বান
রাষ্ট্রপতি মো: সাহাবুদ্দিন। ফাইল ছবি

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন সমাজের অসহায় ও দুঃস্থ মানুষের পাশে দাঁড়াতে হিন্দু ধর্মাবলম্বীসহ দলমত নির্বিশেষে সকলের প্রতি আহবান জানিয়েছেন। 


রবিবার (২৬ আগস্ট) শ্রীকৃষ্ণের জন্মদিন ‘শুভ জন্মাষ্টমী’ উপলক্ষে দেওয়া এক বাণীতে এ আহবান জানান তিনি।


আরও পড়ুন: এনজিও প্রধানদের সঙ্গে বৈঠকে ড. ইউনূস 


জন্মাষ্টমী উপলক্ষ্যে রাষ্ট্রপতি দেশের সকল হিন্দু ধর্মাবলম্বীকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বলেন, হিন্দু সম্প্রদায়ের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব জন্মাষ্টমী। শ্রীকৃষ্ণ ছিলেন পরোপকারী, দক্ষ রাজনীতিক ও সমাজ সংস্কারক। সমাজ থেকে অন্যায়-অত্যাচার, নিপীড়ন ও হানাহানি দূর করে মানুষে মানুষে অকৃত্রিম ভালোবাসা ও সম্প্রীতির বন্ধন গড়ে তোলাই ছিল শ্রীকৃষ্ণের মূল দর্শন।


তিনি বলেন, সনাতন ধর্ম মতে অধর্ম ও দুর্জনের বিনাশ এবং ধর্ম ও সুজনের রক্ষায় শ্রীকৃষ্ণ পৃথিবীতে আগমন করেন। অপশক্তির হাত থেকে শুভশক্তিকে রক্ষার জন্য শ্রীকৃষ্ণ মথুরার অত্যাচারী রাজা কংসকে হত্যা করে মথুরায় শান্তি স্থাপন করেন। এছাড়া কৃষ্ণের প্রেমিকরূপের পরিচয় পাওয়া যায় তার বৃন্দাবন লীলায়, যা বৈষ্ণব সাহিত্যের মূল প্রেরণা। শ্রীকৃষ্ণের ভাব ও দর্শন যুগ যুগ ধরে হিন্দু সমাজ ও সংস্কৃতিতে গভীরভাবে প্রোথিত।


রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। সাম্প্রদায়িক সম্প্রীতি আমাদের সংস্কৃতির অনন্য বৈশিষ্ট্য। জাতীয় অগ্রগতি ও সমৃদ্ধি ত্বরান্বিত করতে সমাজে বিদ্যমান সম্প্রীতি ও পারস্পরিক সৌহার্দ অটুট রাখতে হবে। বিশ্বের বিভিন্ন স্থানে যুদ্ধ-সংঘাত বৃদ্ধির কারণে বাংলাদেশসহ সমগ্র পৃথিবীতেই অর্থনৈতিক ও সামাজিক সংকট প্রকট হয়ে উঠেছে। শ্রীকৃষ্ণের আদর্শ ও শিক্ষা মানুষের মধ্যে সৌহার্দ ও ভ্রাতৃত্বের বন্ধনকে সুদৃঢ় করতে এবং এ সংকট কাটিয়ে উঠতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।


আরও পড়ুন: ছাত্র-জনতার দখলে ধানমন্ডি ৩২ নম্বর


তিনি বলেন, দেশের পরিবর্তিত আর্থসামাজিক পরিস্থিতিতে সমাজে ধর্মীয় সম্প্রীতি বজায় রাখতে সকলকে ধৈর্য ও সহনশীলতার পরিচয় দিতে হবে। সকলের অংশগ্রহণের মাধ্যমে জন্মাষ্টমীর আয়োজন সর্বজনীন ও উৎসবমুখর হয়ে উঠবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।


আরএক্স/