রবিবার থেকে আমিরাতে অবৈধ প্রবাসীদের সাধারণ ক্ষমা শুরু


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১২:৩৭ অপরাহ্ন, ৩১শে আগস্ট ২০২৪


রবিবার থেকে আমিরাতে অবৈধ প্রবাসীদের সাধারণ ক্ষমা শুরু
ছবি: ‍সংগৃহীত

আরব আমিরাতে আগামীকাল রবিবার (১ সেপ্টেম্বর) থেকে অবৈধ অভিবাসীদের বৈধ হওয়া ও জেল-জরিমানা ছাড়া দেশে ফেরার সুযোগ দিচ্ছে দেশটির সরকার। আগামী  ৩১ অক্টোবর পর্যন্ত আমিরাতের অবৈধ প্রবাসীরা জেল জরিমানা ছাড়া পাবেন সাধারণ ক্ষমার সুযোগ। সম্প্রতি তিনি আমিরাতের জিডিআরএফ (GDRF) এর প্রধান লেফট্যানেন্ট জেনারেল মারীর সাথে এক বৈঠকে এসব বিষয়ে আলোচনা করেন।


দুবাই নিযুক্ত কনসাল জেনারেল বি.এম জামাল হোসেন জানিয়েছেন, দুবাইয়ের ভিসাধারীগণ আল আবির ইমিগ্রেশন এবং অন্যান্য প্রদেশের ভিসাধারীরা স্ব স্ব প্রদেশের ইমিগ্রেশনে যাওয়ার পর, তাদের নির্দেশনা অনুযায়ী তাসিল/আমের সেন্টারে যেতে হবে।


আরও পড়ুন: দেশে ফেরা হলো না দেলোয়ারের, বিমানে ওঠার আগে মৃত্যু


তিনি আরও জানান, যাদের ভিসার মেয়াদ ইতোমধ্যে শেষ হয়েছে, যাদের পাসপোর্ট তামিম করা হয়েছে, যারা ভিজিটে এসে বা ভিসা ছাড়া ভিন্ন পন্তায় আমিরাতে প্রবেশ করেছেন। এমন সবাই এই সাধারণ ক্ষমার আওতাধীন হবে। এমতাবস্থায় পাসপোর্ট বা দেশীয় নাগরিকত্বের প্রমাণাদি এবং প্রয়োজনীয় কাগজপত্র সরবরাহ করে দেশে যেতে আগ্রহীরা মিশন থেকে অনুমতি নিতে পারবেন। অনুমতি পাওয়ার পর সংশ্লিষ্ট ইমিগ্রেশন থেকে এক্সিট পারমিট পাওয়া যাবে। অন্যদিকে, যারা বৈধতার আবেদন করবেন তাদেরকে ৬ মাস মেয়াদী চাকরির সন্ধানী ভিসা দিবে আমিরাত সরকার। এ সময়ের মধ্যে নির্দিষ্ট কোম্পানিতে ভিসা লাগিয়ে বৈধ হতে হবে। তাই শ্রমিকের চাহিদা আছে এমন কোম্পানিগুলোকে এগিয়ে আসার আহবান জানিয়েছেন শ্রম কাউন্সিলর।


আরও পড়ুন: মালয়েশিয়ায় ১০ বাংলাদেশি অভিবাসী আটক


দুবাইয়ে নিযুক্ত বাংলাদেশ কনসুলেট শ্রম কাউন্সিলর আব্দুস সালাম গণমাধ্যমকে বলেন, “ইমিগ্রেশন থেকে দেশে যাওয়ার অনুমতি পাওয়ার ১৪ দিনের মধ্যে দেশ ত্যাগ করতে হবে। সাধারণ ক্ষমার এই সুবিধা নিয়ে যারা নিজ দেশে ফেরত যাবেন, পরবর্তীতে তারা আমিরাত প্রবেশে কোন প্রতিবন্ধকতা থাকবে না। তবে প্রবাসীরা সাধারণ ক্ষমার এই সুযোগ নিতে দ্রুত পাসপোর্ট নবায়নের বিকল্প নেই। ধারণা করা হচ্ছে, সাধারণ ক্ষমা শেষে অবৈধ প্রবাসীদের জন্য কঠোর হতে পারে আমিরাত সরকার।”


জেবি/এসবি