অবশেষে পদত্যাগ করল আউয়াল কমিশন


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১২:২৭ অপরাহ্ন, ৫ই সেপ্টেম্বর ২০২৪


অবশেষে পদত্যাগ করল আউয়াল কমিশন
ছবি: সংগৃহীত

অবশেষে পদত্যা করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালসহ পাঁচ কমিশনার।


বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) দুপুর ১২টায় এক প্রেস কনফারেন্সে সিইসি পদত্যাগের ঘোষণা দেন। প্রেস কনফারেন্স শেষে ইসি সদস্যরা রাষ্ট্রপতির সঙ্গে দেখা করতে যাবেন বলেও জানা গেছে।


ছাত্র-জনতার গণ-আন্দোলনের মুখে গেল ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর অন্তর্বর্তী সরকার গঠন হয়। এর পরেই কাজী হাবিবুল আউয়াল কমিশনের পদত্যাগের দাবি ওঠে। নির্বাচন কমিশনের সদস্যরাও মনে করছেন, বর্তমান পরিস্থিতিতে তাদের পদ ছাড়তেই হবে। তাই পদত্যাগের জন্য মানসিক প্রস্তুতিও নিয়ে রেখেছেন বলে বিশ্বস্ত সূত্রে জানা গেছে।


আরও পড়ুন: পদত্যাগের বিষয়ে কাল জানাবেন সিইসি, ডেকেছেন সংবাদ সম্মেলন


তবে নিজেরাই পদত্যাগ করবেন, নাকি এ নিয়ে সরকারের কোনও পরিকল্পনা আছে তা বোঝার চেষ্টায় ছিলেন এতদিন। এ বিষয়ে পরামর্শের জন্য ইসি সদস্যরা রাষ্ট্রপতি ও অন্তর্বর্তী সরকারের শীর্ষ পর্যায়ের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও সফল হননি বলে জানা গেছে। এ অবস্থায় আজ গণআমাধ্যমকর্মীদের সামনে আসছে কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন নির্বাচন কমিশন।


আরও পড়ুন: বাংলাদেশি নাগরিক প্রমাণ করলে মিলবে এনআইডি: সিইসি


উল্লেখ্য, গত ২০২২ সালের ২৭ ফেব্রুয়ারি শপথ নেয় কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশন। এই কমিশনের মেয়াদ ৫ বছর। এই কমিশনের আমলে গত জানুয়ারিতে অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনও বর্জন করে বেশির ভাগ রাজনৈতিক দল। শুধু আওয়ামী লীগ ও তাদের মিত্র দলগুলো ওই নির্বাচনে অংশগ্রহণ করে।


জেবি/এসবি