রাজনাথের অসংলগ্ন বক্তব্য বন্ধ না হলে ৩৬ কোটি হাত দাঁড়াবে: রাবি অধ্যাপক


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৩:৪৮ অপরাহ্ন, ১০ই সেপ্টেম্বর ২০২৪


রাজনাথের অসংলগ্ন বক্তব্য বন্ধ না হলে ৩৬ কোটি হাত দাঁড়াবে: রাবি অধ্যাপক
ছবি: প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. তারেক এম তৌফিকুর রহমান বলেছেন, ‘রাজনাথ সিং মধ্যপ্রাচ্য, রাশিয়া ও ইউক্রেন ইস্যু টেনে বাংলাদেশকে উদ্দেশ্য করে তার সশস্ত্র বাহিনীকে সতর্ক থাকার আহবান জানান। এই আহবান অত্যন্ত জঘন্য, নিন্দনীয় ও আন্তর্জাতিক আইন খেলাপি আচরণ। বাংলাদেশের স্বাধীন সার্বভৌমত্বকে তিনি অবজ্ঞা করেছেন। রাজনাথ সিংকে বলতে চাই আপনি আপনার অসংলগ্ন বক্তব্য বন্ধ করুন। বাংলাদেশ মানে ১৮কোটি জনগণ। তানাহলে ১৮কোটি জনগণের ৩৬ কোটি হাত আপনার বিরুদ্ধে দাঁড়িয়ে যাবে।’


আরও পড়ুন: রাবি শিক্ষক অধ্যাপক সুজন সেনকে সাময়িক অব্যাহতি


মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) দুপুর ১ টায় বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে আয়োজিত এক মানববন্ধনে এসব কথা বলেন তিনি। ভারতীয় বিএসএফ কর্তৃক স্বর্ণা দাশ ও শ্রী জয়ন্তকে নির্মমভাবে খুন ও ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং কর্তৃক বাংলাদেশকে জঘন্য ও বেআইনী হুমকি প্রদানের বিরুদ্ধে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ব্যানারে এই মানববন্ধনের আয়োজন করা হয়।


তিনি আরও বলেন, রাজনাথ সিং আপনি সতর্ক হোন, সাবধান হয়ে নিজের চরকায় তেল দেন। নিজের অস্তিত্বকে সামলান, অন্যকে সতর্ক করতে যাবেন না। আপনারা বন্ধু প্রতিবেশি চান নাকি বৈরী প্রতিবেশি চান তা আপনারাই ঠিক করুন। যদি বন্ধু রাষ্ট্র চান তাহলে সে অনুযায়ী আচরণ করেন। দিন দিন ভারত একটি ঘৃণিত রাষ্ট্রে পরিনত হয়েছে তারা মানুষের জীবন নিয়ে খেলা করছে। আমরা বলতে চাই, আজই এই ছিনিমিনি বন্ধ করুন।


মানববন্ধনে অর্থনীতি বিভাগের অধ্যাপক ফরিদ উদ্দিন খান বলেন, ২৪ এ এসে শেখ হাসিনার ফ্যাসিবাদী সরকারের বিরুদ্ধে আমাদের দেশের ছাত্ররা নিজেদের বুকের রক্ত দিয়ে দেশকে স্বাধীন করেছে। আজকে আমরা দেখছি আমাদের বর্ডারে নিরীহ মানুষের কি হচ্ছে। আজকে আমাদের দেশ আর সেই পর্যায়ে নেই যে আমরা ভারতের অবিচার মুখ বুজে সহ্য করব। আমি এর তীব্র প্রতিবাদ জানাই। রাষ্ট্রীয়ভাবে তাদের এই হত্যার বিরুদ্ধে যে প্রতিক্রিয়া জানানো হয়েছে আমি মনে করি এটা যথেষ্ট নয় এই হত্যাকাণ্ডের বিরুদ্ধে আরও তীব্রভাবে প্রতিক্রিয়া জানানো উচিত। 


আরও পড়ুন: রাবিতে স্নাতক প্রথম বর্ষের ক্লাস ২২ সেপ্টেম্বর


উল্লেখ্য সোমবার (৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় ভারতীয় সীমান্ত হত্যাকাণ্ডের প্রতিবাদে রাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন বিশ্ববিদ্যালয়ের ক্রিয়াশীল বাম সংগঠনের সদস্যরা। 


এসডি/